দেবী দুর্গার পরিচয় ও রূপ বর্ণন

0
দেবী দুর্গার পরিচয় ও রূপ বর্ণন


দেবী দুর্গা ঈশ্বরের শক্তির প্রতীক । তিনি আদ্যশক্তি মহামায়া অর্থাৎ মহাজাগতিক শক্তি । তিনি জয়দূর্গা, জগদ্ধাত্রী, দশভুজা, গন্ধেশ্বরী, বনদূর্গা, চন্ডী, নারায়ণী প্রভৃতি নামেও পূজিত হন ।


দুর্গা নামের ব্যুৎপত্তিগত অর্থ

দুর্গা নামের ব্যুৎপত্তিগত অর্থ দুঃ - গম্ + অ = দুর্গ । যে স্থানে গমন করা অত্যন্ত দুরূহ তাকে দুর্গ বলে । দুর্গ শব্দের সঙ্গে আ প্রত্যয় যােগ করে দুর্গা শব্দটি গঠন করা হয়েছে এবং স্ত্রীলিঙ্গে ব্যবহার করা হয়েছে । যিনি মহামায়া তিনি দুরধিগম্য – তাকে দুঃসাধ্য সাধনার দ্বারা পাওয়া যায় । তাই তিনি দুর্গা । তিনি ব্রহ্মের শক্তি বলেও দুরধিগম্য এবং সাধন সাপেক্ষ । আবার দুর্গম নামক অসূরকে বধ করেছেন বলেও তাকে দুর্গা বলা হয় । দুর্গা শব্দের আরেকটি অর্থ হলাে দুর্গতিনাশিনী দেবী অর্থাৎ এ মহাবিশ্বের যাবতীয় দুঃখ-কষ্ট বিনাশকারিণী দেবী ।

একবার মহিষাসুর দেবরাজ ইন্দ্রের কাছ থেকে স্বর্গরাজ্য কেড়ে নিয়েছিল । তখন দেবতাদের সম্মিলিত তেজ থেকে আবির্ভূত হয়েছিলেন দেবী দুর্গা । দেবী দুর্গা মহিষাসুরকে বধ করেছিলেন । এজন্য দেবী দুর্গাকে মহিষমর্দিনী বলা হয় । হিন্দুরা প্রাচীনকাল থেকেই ভক্তিভরে তাঁর পূজা করে আসছে । দুর্গা পূজায় ধর্ম, বর্ণ নির্বিশেষে সকল শ্রেণির জনসাধারণ নানাভাবে অংশগ্রহণ করে থাকে । এ কারণেই দুর্গা পূজা হিন্দু সমাজে সর্ববৃহৎ উৎসব হিসেবে বিবেচিত ।


দেবী দূর্গার রূপ

দেবী দুর্গার রূপ । দেবী দুর্গা দশভুজা । তার দশটি ভুজ বা হাত বলেই তার এই নাম । তার দশটি হাত তিনটি চোখ রয়েছে । এ জন্য তাঁকে ত্রিনয়না বলা হয় । তাঁর বাম চোখ চন্দ্র, ডান চোখ সূর্য এবং কেন্দ্রীয় বা কপালের উপর অবস্থিত চোখ - জ্ঞান বা অগ্নিকে নির্দেশ করে । তাঁর দশ হাতে দশটি অস্ত্র রয়েছে যা শক্তির প্রতীক এবং শক্তিধর প্রাণী সিংহ তাঁর বাহন ।

সিংহ শক্তির ধারক । দেবী হিসেবে দুর্গার গায়ের রং অতসী ফুলের মতাে সােনালি হলুদ । তিনি তার দশ হাত দিয়ে দশদিক থেকে সকল অকল্যাণ দূর করেন এবং আমাদের কল্যাণ করেন । দেবী দুর্গার ডানদিকের পাচ হাতের অস্ত্রগুলাে যথাক্রমে ত্রিশূল, খড়গ, চক্র, বাণ ও শক্তি । বামদিকের আঁচ তের অস্ত্রগুলাে হলাে খেটক (ঢাল), পূর্ণচাপ (ধনুক), পাশ, অঙ্কুশ, ঘণ্টা, পরশু (কুঠার) । এ সকল অস্ত্র দেবী দুর্গার অসীম শক্তি ও গুণের প্রতীক ।


আরও পড়ুন :

আদ্যশ্রাদ্ধ কি এবং কেন করণীয়

জন্মান্তর বা পুণর্জন্ম কি ?

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.
একটি মন্তব্য পোস্ট করুন (0)
To Top