শিবলিঙ্গ পূজা কেন করা হয় ? শিবলিঙ্গ শব্দের অর্থ কি ?

1
শিবলিঙ্গ পূজা কেন করা হয় ? শিবলিঙ্গ শব্দের অর্থ কি ?

শিবলিঙ্গ আসলে কি ?

শিবরাত্রি আসলেই অন্য ধর্মের কিছু লোকজন শিবলিঙ্গ নিয়ে অশ্লীল ভাবে সমালোচনা করে ! আমরা অনেক সনাতনীরা এই শিবলিঙ্গ সম্পর্কে না জানার কারনে তাদের যথাযথ উত্তর দিতে পারি না ! আজকে শিবলিঙ্গ সম্পর্কে জানার চেষ্টা করবো ।

প্রতীক চিহ্নের সংস্কৃত শব্দ = লিঙ্গ

শিবলিঙ্গ হচ্ছে মঙ্গলময় পরমাত্মার প্রতীক ।

সুতরাং এই শব্দ সংস্কৃত থেকে উচ্চারন হয় বলেই আমরা লিঙ্গ বলি ।

এই লিঙ্গ শব্দকে নিয়ে মুর্খরা হাসাহাসি করে । মুর্খরা মনে করে, এটি বাংলা শব্দ যৌনাঙ্গকে বুঝায় । কিন্তু তারা বোঝে না এই শব্দ সংস্কৃত থেকে এসেছে । যার অর্থ প্রতীক চিহ্ন ।

লিঙ্গপুরান মতেঃ

"প্রধানাম প্রকৃতির যদাধুর লিঙ্গমুত্তমম গান্ধবর্নরসাহৃনম শব্দ স্পর্শাদি বর্জিতম"

অর্থাৎ লিঙ্গ হল প্রকৃতির সর্বোচ্চ প্রকাশক যা স্পর্শ, বর্ন,গন্ধহীন । এই প্রতীক চিহ্ন মহাদেব শিবের সর্বোচ্চ সত্ত্বা ।

আরও জানুনঃ হিন্দুরা কেন মৃতদেহ পুড়িয়ে ফেলে ?

অথর্ববেদের স্কম্ভসুক্ত মতেঃ

একটি গোলাকার স্তম্ভের উল্লেখ আছে । এই স্তম্ভ নিরাকার অনন্ত ব্রহ্ম ও বিশ্বব্রহ্মান্ডের প্রতীক । আর সেই গোল বৃত্তাকার অংশ দ্বারা অসীমকে বোঝান হয়, যার কোন আদি অন্ত নেই অর্থাৎ যা সর্ববিরাজমান ।

এই স্তম্ভকে পরবর্তীতে, এমনভাবে রুপ দেয়া হল, যাতে এই রুপে ঈশ্বরীয় গুনের প্রকাশ পায় ।

যেমন এই গোল স্তম্ভ ব্রহ্মাণ্ডের আকৃতিতে অর্থাৎ শুন্যর ইঙ্গিতে এক আদি চূড়ান্ত পরাশক্তি বোঝায় ।

ঈশ্বরের নির্দিষ্ট আকার নাই, তার ইঙ্গিত দেয় ।

ঈশ্বর শুন্যে অবস্থিত কিন্তু সর্বত্র বিরাজমান ।

এই গোল স্তম্ভে ব্রহ্মা বিষ্ণু শিবের আঙ্গিক যুক্ত এক মহা শক্তির ইঙ্গিত বহন করে ।


শিবলিঙ্গে জল বা দুধ কেন ঢালা হয় ?

সমুদ্র মন্থনের সময় হলাহল নামক মারাত্মক বিষ উত্থিত হয়েছিল, যেটার চারিদিকে ছড়িয়ে যাবার ও বিশ্বব্রহ্মাণ্ডের সকল জীবের জীবন বিপন্ন করার ক্ষমতা ছিল অত্যধিক । ভগবান শিব সকল দেবতাদের অনুরোধে এই মারাত্মক বিষ থেকে সবাইকে রক্ষা করার ঐশ্বরিক দায়িত্ব নেন । দায়িত্ব সম্পন্নের জন্যই তিনি সমস্ত বিষ পান করেন এবং তার কন্ঠে সংরক্ষণ করে রেখে দেন । আর এজন্যই মহাদেবের কণ্ঠদেশ নীলবর্ণ হয়ে যায় ।

হলাহল বিষের বিষাক্ততা মাত্রা ছিল প্রচণ্ড রকমের বেশি, যদিও এটি ভগবান শিবের উপর কোন প্রভাব ফেলে নি । কিন্তু হলাহল বিষের তাপমাত্রা ছিল অসম্ভব বেশি । এই তাপমাত্রার প্রভাব প্রশমিত করার জন্য দেবতারা মহাদেবের জন্য গঙ্গা অভিষেক করেন, আর এই গঙ্গা অভিষেকের মাধ্যমে দেবতারা শিবকে প্রসন্ন করেছিলেন । ভগবান শিবের সেই গঙ্গা অভিষেকে শুধুমাত্র সাপ এগিয়ে এসেছিল এই ঐশ্বরিক কারণ সমর্থনের জন্য । তারা নিজেরাও বিষের কিছু অংশ পান করে ও তাদের বিষদাঁতে কিছু বিষ গ্রহণ করে । এজন্য সেদিন থেকেই কিছু সাপ বেশি বিষাক্ত হয়ে ওঠে ।

সমুদ্র মন্থনের সময় যে গঙ্গা অভিষেক করা হয়েছিল, শিবের উপাসকদের দ্বারা শিবলিঙ্গে জল বা দুধ ঢালার কারণ হচ্ছে শিবের প্রতি ভক্তদের ভক্তি ও ভালোবাসা প্রতিভাস (প্রকাশ) করার জন্য । 

শিবের পূজায় শিবলিঙ্গে এরকম জল বা দুধ ঢালা খুবই গুরুত্বপূর্ণ; অভিষেক ছাড়া শিবের পূজা অসম্পূর্ণ । অভিষেকের সময় এই জল বা দুধ ঢালা খুবই পবিত্র । কারণ অভিষেকের দ্বারাই শিবের প্রতি ভক্তদের গভীর অনুরক্তি প্রকাশিত হয়, আর এর মাধ্যমেই ভক্তিপরায়ণতা ফুটে উঠে ।

একটি মন্তব্য পোস্ট করুন

1 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.
একটি মন্তব্য পোস্ট করুন
To Top