স্বামী বিবেকানন্দ কেনো বলেছিলেন- গীতা পাঠ অপেক্ষা ফুটবল খেলা উত্তম ?

0

স্বামী বিবেকানন্দ কেনো বলেছিলেন- গীতা পাঠ অপেক্ষা ফুটবল খেলা উত্তম ?

গীতা পাঠ অপেক্ষা ফুটবল খেলা উত্তম !

যখন আমার জ্ঞান বুদ্ধির একটু একটু করে বিকাশ হচ্ছিলো, যখন বিভিন্ন বই পুস্তক পত্র পত্রিকা পড়া শুরু করেছিলাম, তখনই কোথাও যেন পড়েছিলাম, স্বামী বিবেকানন্দ বলেছেন, গীতা পাঠ অপেক্ষা ফুটবল খেলা ভালো। এই কথাটি প্রচার করে গীতা পাঠ যে অহেতুক বা অনর্থক, সেটা প্রচার করা হয়েছিলো বা এখনও হচ্ছে এবং যখন কোনো বিকাশমান বালক বালিকা বা কিশোর কিশোরী বা যুবক যুবতীর মনে এই বিশ্বাসটি ঢুকিয়ে দেওয়া যায় যে গীতা পাঠের পেছনে সময় ব্যয় করা অপচয়, তখন তাকে সনাতন ধর্মের পথ থেকে খুব সহজেই সরিয়ে আনা যায়, তাকে ধর্ম বিমুখ বানানো যায় বা নাস্তিক বানানো যায় বা তাকে অন্য কোনো ধর্মীয় মতবাদে কনভার্টও করা যায় এবং এই ভাবে জন্মসূত্রে একজন সনাতনী বা হিন্দু সন্তানকে সনাতন ধর্ম বিমুখ করে সনাতন ধর্মের চরম সর্বনাশ ঘটানো যায়।

এখানে স্বীকার করতে আমার কোনো লজ্জা নেই যে- আমি এক সময় নাস্তিক ছিলাম এবং আমাকে নাস্তিক বানানোর পেছনে বিবেকানন্দের এই কথাটি যথেষ্ট ইন্ধন জুগিয়েছিলো। কিন্তু বিবেকানন্দ যে শুধু এই কথাই বলেন নি, এর আগে ও পিছে আরো কিছু বলেছেন এবং কোন কারণে এই কথাটি বলেছেন, সনাতন ধর্ম বিরোধী প্রচার মাধ্যমগুলো সেগুলো কখনোই প্রচার করে নি, বিজেপি ভারতের রাষ্ট্রক্ষমতায় আসার পূর্ব পর্যন্ত প্রায় হাজার বছর ধরে ভারত শাসিত হয়েছে বিদেশী শক্তি এবং সনাতন বিরোধী শক্তির হাতে; তাই মুসলমান হোক বা খ্রিষ্টান হোক বা কংগ্রেস হোক বা পশ্চিমবঙ্গের বাম কমিউনিস্ট হোক, সবাই ছিলো সনাতন ধর্ম বিরোধী, তাই সনাতন ধর্মকে দুর্বল করতে এরা সবাই বিবেকানন্দের সেই বাণীকে কিছুটা বিকৃত খুব ভালোভাবে নিজেদের কাজে লাগিয়েছে, কিন্তু সত্যের জয় তো হবেই, তাই সত্য আজ প্রকাশিত হয়েছে, জানা গেছে বিবকানন্দ আসলে ঐ কথা বলে কী বলতে বা বোঝাতে চেয়েছেন ?
ভারত সেবাশ্রম সংঘের প্রতিষ্ঠাতা স্বামী প্রণবানন্দ দৈহিক শক্তিমত্তায় ছিলেন একজন বীর পুরুষ, তিনি তার একটি কবিতায় ভক্তের পূজা প্রসঙ্গে ঈশ্বরের মনোভাব ব্যক্ত করেছেন এভাবে-
"যত পূজা তুমি করেছো হিন্দু, পড়ে নাই মোর পায়,
হীনবীর্যের ক্লীবতার পূজা স্বীকার করি না তায়।
অত্যাচারের প্রতিরোধে যবে,
ভীম প্রতিজ্ঞা লও যদি সবে,
সেই দিনে তব প্রার্থনা-ধ্বনি পশিবে আমার কানে,
শুধু ফুলে পূজা নেবো না, কাতর কাকুতি গানে।"
স্বামী বিবেকানন্দের জন্ম ও কর্মকাল, স্বামী প্রণবানন্দের চেয়ে আগে। স্বামী প্রণবানন্দের বলা ঠিক এই কথাটিই বলেছেন স্বামী বিবেকানন্দ তার প্রবন্ধে, যার মধ্যে বলা আছে গীতা পাঠ ও ফুটবল খেলার সেই প্রসঙ্গটি। স্বামী বিবেকানন্দ এ প্রসঙ্গে ঠিক কী বলেছেন, সেটা আপনারা হুবহু ফটোপোস্ট পড়ে দেখে নিয়েছেন বা দেখে নিতে পারেন, তারপরও আমি এখানে আমার মতো করে সেই প্রসঙ্গটির আলোচনা করছি-
স্বামী বিবকানন্দ যা বলতে চেয়েছেন, তা এরকম- দুর্বল মস্তিষ্ক কিছু করতে পারে না, হিন্দুদের হতে হবে সবল মস্তিষ্ক; সবল মস্তিষ্ক থাকে সবল দেহে, মানুষ চিন্তা করে মস্তিষ্ক দিয়ে, আর সেই চিন্তাকে বাস্তবে পরিণত করতে পারে শক্তিশালী দেহ। বিবেকানন্দ চেয়েছিলেন হিন্দু যুবকদের প্রথমত শক্তশালী করে তুলতে, তারপর তাদের দিয়ে ধর্মাচরণ করাতে; কারণ, দুর্বলের আদেশ নির্দেশের যেমন কোনো দাম নেই, তেমনি তার ধর্মাচরণেরও কোনো মূল্য নেই।
এ প্রসঙ্গে বিবেকানন্দ আরো বলেছেন, হিন্দুদের দেহ যখন শক্তিশালী হবে, তখন তারা গীতার বাণীর মর্ম আরো ভালো করে বুঝতে পারবে, দেহ শক্তিশালী হলে হিন্দুদের রক্ত আরো তরতাজা হবে এবং তখন তারা শ্রীকৃষ্ণের মর্ত্যে আবির্ভূত হওয়ার উদ্দেশ্য আরও ভালো করে উপলব্ধি করতে পারবে। দুর্বলদের ইচ্ছা অনিচ্ছার যেহেতু কোনো মূল্য থাকে না, তাই হিন্দুরা যখন শক্তিশালী দেহ নিয়ে নিজের পায়ের উপর দাঁড়াতে শিখবে, তখন তারা উপনিষদ ও আত্মার বিষয় আরো ভালো করে বুঝতে পারবে। এজন্যই বিবেকানন্দ চেয়েছিলেন হিন্দু যুবকদেরকে প্রথমে শক্তিশালী করতে; কারণ, শক্তিশালীদেরকে যা দেওয়া যায়, তাই তারা রক্ষা করতে পারে, যা আদেশ নির্দেশ দেওয়া হয়, তা পালন করতে পারে।

ধর্মের বিধি নিষেধ হলো ঈশ্বরের আদেশ নির্দেশ, যা মানুষকে পালন করতে হয়। এই আদেশ নির্দেশ পালনের জন্য মানুষকে শক্তিশালী হতে হয়; কারণ, দুর্বলরা কোনো আদেশ নির্দেশ পালন করতে পারে না। এই কারণেই অর্জুন, গীতার জ্ঞান তথা ঈশ্বরের আদেশ বা নির্দেশ পেয়েছিলেন, যেহেতু তিনি তা পালনে সক্ষম ছিলেন নিজের শক্তিমত্তার জোরে। বা এটাকে এভাবেও বলা যায়, নিজ শক্তিমত্তায় অর্জুন ধর্ম প্রতিষ্ঠায় সক্ষম ছিলেন বলেই তিনি ঈশ্বরের আদেশ নির্দেশ তথা গীতার জ্ঞান পেয়েছিলেন।

বিবেকাননন্দ চেয়েছিলেন এটাই, হিন্দু যুবকরা প্রথমে দৈহিকভাবে শক্তিশালী হবে, তারপর তারা গীতা পড়বে, যেহেতু দুর্বল দেহধারীরা গীতার বাণীর মর্মকে হৃদয়ে ধারণ করে তার আদেশ নির্দেশ পালন করতে পারবে না বা পারে না। কিন্তু সনাতন ধর্ম বিরোধী কমিউনিস্ট এবং কংগ্রেসের লোকজন বিবেকানন্দের এই কথাকে ঘুরিয়ে দিয়ে তারা এটা প্রচার করেছে যে- গীতা পাঠের কোনো প্রয়োজনই নেই, গীতা পাঠের চেয়ে ফুটবল খেলাই ভালো। আর এটাকেই সনাতন ধর্মের শত্রু ও চিরশত্রু খ্রিষ্টান ও মুসলমানরা লুফে নিয়ে আকাশ পাতাল কাঁপিয়ে প্রচার ক'রে সনাতন ধর্মের ভিত্তটাই বহু পরিমাণে দুর্বল করে ফেলেছে। কেননা, এই সব অপপ্রচারের ফলেই গীতা থেকে সরে গিয়ে বহু হিন্দু যুবক হিন্দুধর্ম বিমুখ হয়েছে, নাস্তিক হয়েছে, কেউ কেউ তো ধর্মত্যাগ করে খ্রিষ্টান বা মুসলমানও হয়েছে।
কিন্তু গীতার মধ্যে রয়েছে সেই শক্তি, যখন তা অর্জুনের মতো শক্তিশালী লোকের হৃদয়ে প্রবেশ করে, তখন সে কুরুক্ষেত্রের মতো ঘটনা ঘটিয়ে ফেলতে পারে, আর এই গীতা ই যখন কোনো দুর্বল লোকের মনে প্রবেশ করে, তখন সে শুধু চৈতন্য অনুসারী বৈষ্ণব বা ইসকনীদের মতো মালা জপে আর নিজের ও জাগতিক সকল সমস্যা সমাধানের জন্য শুধু চোখের জল ফেলে কান্নাকাটি করে। কিন্তু গীতায় যে শ্রীকৃষ্ণ, অর্জুনকে বলেছেন- ওঠো, ক্লীবতা ত্যাগ করো, যুদ্ধ করো, সেটা এই নিরামিষভোজী বৈষ্ণবদের মাথায় ঢোকে না, যেহেতু তাদের শরীর দুর্বল।
গীতার জ্ঞান, দুর্বলদের কোনো কল্যানে আসে না, যেহেতু গীতার জ্ঞান যুদ্ধের প্রেক্ষাপটে অর্জুনকে শ্রীকৃষ্ণ প্রদান করেছেন; তাই বিবেকানন্দ চেয়েছিলেন হিন্দুরা যুবকরা প্রথমে শক্তিশালী হবে, তারপর তারা গীতার জ্ঞানকে ধারণ করবে; কারণ, কেবল তখনই হিন্দু যুবকরা গীতার বাণীর মর্মকে উপলব্ধি করতে পারবে এবং তাকে জীবন সমস্যার সমাধানে কাজে লাগাতে পারবে। কিন্তু বিবেকানন্দের এই বাণী, হিন্দু বিদ্বেষীদের হাতে এমনভাবে প্রচারিত হয়েছে, যাতে হিন্দু যুবকরা গীতাকে ছেড়ে দিয়ে ফুটবলকে গ্রহণ করে এবং গীতার কাছে আর ফিরে না আসে, এজন্যই অনেক হিন্দু গেছে কবীর সুমনের মতো কেউ কোরানের কাছে, কেউ বাইবেলের কাছে বা কেউ পিনাকী ভট্টাচার্যের মতো নাস্তিক বা মুসলমান মানসিকতা সম্পন্ন হয়ে গেছে, যাদের এখন কাজই হলো দিন রাত হিন্দুধর্মের সমালোচনা করা এবং উঠতি বয়সী হিন্দু ছেলে মেয়েদেরকে বিভ্রান্ত করে তাদের মন থেকে সনাতন ধর্মকে বিলুপ্ত করে দেওয়া।
যা হোক, আলোচনার শেষে এটা বলা যায় যে, গীতা পাঠ অপেক্ষা ফুটবল খেলা ভালো, এটা বলে বিবেকানন্দ হিন্দুদেরকে গীতা থেকে দূরে সরে যেতে বলেন নি, তিনি চেয়েছিলেন ফুটবল খেলে দেহকে শক্তিশালী করে তারপর হিন্দুরা গীতাকে আশ্রয় করুক, যাতে গীতার আদেশ নির্দেশকে তারা সবচেয়ে ভালো ভাবে পালন করতে পারে, যেহেতু গীতার জ্ঞান কুরুক্ষেত্রের যুদ্ধের প্রেক্ষাপটে অবতীর্ণ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.
একটি মন্তব্য পোস্ট করুন (0)
To Top