রথযাত্রা কি ও কেন পালন করা হয় ?

0

রথযাত্রা কি ও কেন পালন করা হয় ?

রথযাত্রা কি ও কেন পালন করা হয় ?

রথযাত্রা সনাতন ধর্মের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব এবং বাঙালি সংস্কৃতি ও সাহিত্যের অবিচ্ছেদ্য অংশ যেখানে আষাঢ় মাসের পূর্ণিমা তিথিতে কাঠের তৈরি রথে করেবিগ্রহকে পরিভ্রমন করানো হয় । কালক্রমে ইহা হয়ে উঠেছে ধর্ম বর্ণ গোত্র নির্বিশেষের মিলনতীর্থ ।

রথযাত্রার আরোধ্য কে ?

ভগবান শ্রীজগন্নাথদেব,বলরাম ও দেবী সুভদ্রা ।


জগন্নাথদেবের রথযাত্রা পালন করলে কি হয় ?

শ্রীমদ্ভাগবতে আছে ,যে ব্যক্তি রথে চড়ে জগন্নাথদেবকে বিশ্বব্রহ্মান্ড দর্শন করাবেন অথবা শ্রী ভগবানের রূপ দর্শন করাবেন ভগবান তাদের প্রতি অশেষ কৃপা বর্ষণ করেন । বৃহন্নারদীয় পুরাণে আছে,ভগবান নারায়ন লক্ষ্মী দেবীকে বলেছেন, " পুরুষোত্তম ক্ষেত্র নামক ধামে আমার কেশব-মূর্তি বিরাজমান । মানুষ যদি কেবল সেই শ্রীবিগৃহ দর্শন করে তবে অনায়াসে আমার ধামে আমার কাছে ফিরে আসতে পারেন । " এছাড়া বিষ্ণুপুরাণেও এর মহিমা ও পুণ্যফলের কথা বিধৃত হয়েছে । জগন্নাথ দেবকে কেন ঠুঁটো জগন্নাথ বলা হয় কেন ? বা কেন ভগবান জগন্নাথের বিগ্রহে হাত থাকে না? এ সম্পর্কে কি কোন পৌরাণিক কাহিনী প্রচলিত আছে ? হিন্দু ধর্মের অন্যতম জনপ্রিয় দেবতা জগন্নাথ ।

ভারত দেশের উড়িষ্যাও বিখ্যাত জগন্নাথদেবের জন্যেই । জগন্নাথ-বলরাম-সুভদ্রা, আমরা প্রত্যেকে নিশ্চয়ই লক্ষ্য করেছি যে তাঁদের কারও হাত নেই । কিন্তু এটা কি জানেন যে কেন জগন্নাথ-বলরাম-সুভদ্রার হাত দেখা যায় না ? হিন্দু ধর্মের অন্যান্য দেবতাদের মূর্তি বা প্রতিমার সঙ্গে জগন্নাথের বিগ্রহের বিশাল তফাত্ রয়েছে । দেবতাদের বিগ্রহ সাধারণত আমরা সোনা,রুপো, তামা কিংবা বিভিন্নরকম ধাতু এমনকি মাটি দিয়েও তৈরি হয় । কিন্তুজগন্নাথের বিগ্রহ তৈরি হয় নিমকাঠ দিয়ে । বিগ্রহের আকারও বিচিত্র । চৌকো মাথা, বড় বড় চোখ এবং অসম্পূর্ণ হাত । জগন্নাথের এই অসম্পূর্ণ হাতের পিছনে চলতি অনেক গল্প রয়েছে । কিন্তু আসল কারণটি বেশিরভাগ মানুষেরই জানা নেই । বলা হয়, জগন্নাথ ভগবান বিষ্ণুরই অন্য রূপ । বিশ্বাস করা হয়, রাজা ইন্দ্রদুম্ন ভগবান বিষ্ণুর মন্দির তৈরি করতে চেয়েছিলেন। কিন্তু বিগ্রহের কেমন আকার দেবেন তা নির্ধারণ করতে পারছিলেন না । তখন তিনি এই সমস্যার কথা সৃষ্টিকর্তা ব্রহ্মার কাছে জানান ।

তখন ভগবান ব্রহ্মা ইন্দ্রদুম্নকে বলেন যে, ভগবান বিষ্ণুর ধ্যান করে তাঁর কাছ থেকে জেনে নিতে যে, তিনি বিগ্রহের কেমন আকৃতি চাইছেন । ব্রহ্মার কথামতোরাজা ইন্দ্রদুম্ন ভগবান বিষ্ণুর ধ্যান শুরুকরেন । গভীর ধ্যান করার পর স্বপ্নে ভগবান বিষ্ণু রাজাকে জানান যে, পুরীর কাছেএকটি নদীতে একটি কাঠের টুকরো ভেসে যাচ্ছে। সেইকাঠের টুকরো দিয়ে তাঁরবিগ্রহ তৈরি করতে হবে । স্বপ্নাদেশ পাওয়ার সঙ্গে সঙ্গে রাজা সেই জায়গায় দ্রুত যান। গিয়ে দেখতে পান সত্যিই নদীতে একটি কাঠের টুকরো ভেসে যাচ্ছে। কাঠের টুকরোটি তুলে নিয়ে এসে তিনি শিল্পীকে দিয়ে বিগ্রহ তৈরি করানোর কাজ শুরু করেন । কিন্তু যতবারই সেই শিল্পী কাঠের টুকরোটি কাটতে যাচ্ছেন, ততবারই সেটিভেঙে যাচ্ছে । এমনভাবে কী করে বিগ্রহ তৈরি হবে ?

চিন্তায় পড়ে যান রাজা । তখন বিশ্বকর্মা সাহায্যের হাত বাড়িয়ে দেন। কিন্তু বিশ্বকর্মার একটাই শর্তছিল যে, তিনি যতক্ষণ কাজ করবেন, তাঁকে কোনও রকম বিরক্ত করা চলবে না। রাজা সেই শর্তে রাজি হয়ে যান। একটিবন্ধ ঘরের মধ্যে বিশ্বকর্মাও বিগ্রহতৈরির কাজ শুরু করেন। দু- সপ্তাহ পরে হঠাত্ একদিন সেই বন্ধ ঘর থেকে কোনও আওয়াজ আসছিল না ।রাজা ইন্দ্রদুম্নের স্ত্রী বলেন যে, তাঁদের এখনই ঘরের ভিতরে গিয়ে দেখা উচিত্ যে সব ঠিকঠাক আছে কিনা । এদিকে রাজা ইন্দ্রদুম্নের ঘরে প্রবেশের কোনও ইচ্ছাই ছিল না । আবার কোনও আওয়াজ না পাওয়ায় তিনি চিন্তাতেও ছিলেন । তাই তাঁর কাছে ঘরেপ্রবেশ করা ছাড়া আর কোনও উপায়ও ছিল না । অনিচ্ছা স্বত্ত্বেও তিনি ঘরে প্রবেশ করেন। ঘরে ঢুকে দেখেন, সেখানে কোনও কারিগর নেই। শুধু অসম্পূর্ণ একটি বিগ্রহ রয়েছে ।

রাজা বিশ্বকর্মার আদেশ অমান্য করার জন্য অনুতাপ করেন । তখনই দৈববাণী হয় । সম্ভবত ভগবান বিষ্ণুই দৈববাণী করে বলেন, যে আকৃতির বিগ্রহ তৈরি হয়েছে, সেই বিগ্রহই যেন প্রতিষ্ঠা করা হয় । ভগবান বিষ্ণুর আদেশ মতো রাজা ইন্দ্রদুম্ন সেই বিগ্রহই প্রতিষ্ঠা করেন । তখন থেকেই জগন্নাথ-বলরাম-সুভদ্রার হাত-হীন অসম্পূর্ণ বিগ্রহের মাহাত্ম দেশ জুড়ে ছেয়ে যায় ।


রথ সম্পর্কিত কিছু তথ্য

তিনজনের জন্য আলাদা আলাদা তিনটি রথ । রথযাত্রা উৎসবের মূল দর্শনীয় হল এই তিনটি রথ । প্রথমে যাত্রা শুরু করে বড় ভাই বলভদ্রের রথ । এই রথের নাম তালধ্বজ । রথটির ১৪ টি চাকা । উচ্চতা ৪৪ফুট । রথের আবরণের রঙ নীল । তারপর যাত্রা করে সুভদ্রার রথ । রথের নাম দর্পহরণ । উচ্চতা প্রায় ৪৩ ফুট । এর রয়েছে ১২ টি চাকা । যেহেতু রথটির ধ্বজায়(পতাকা) পদ্মচিহ্ন আঁকা রয়েছে,তাই রথটিকে পদ্মধ্বজও বলা হয়ে থাকে । রথের আবরণের রং লাল । সবশেষে থাকে ভগবান জগন্নাথের রথ । রথটির নাম নন্দীঘোষ । পতাকায় কপিরাজ হনুমানের মূর্তি আঁকা রয়েছে তাই এই রথের আর এক নাম কপিধ্বজ । এটির উচ্চতা প্রায় ৪৫ ফুট।এই রথের রয়েছে ১৬ টি চাকা । রথটির আবরণের রঙ হলুদ । তিনটি রথের আবরণীর রঙ আলাদা হলেও প্রতিটি রথের উপরিভাগের রং লাল ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.
একটি মন্তব্য পোস্ট করুন (0)
To Top