হিন্দু নির্যাতন ও হত্যা যজ্ঞ ১৯৭১

0

 

হিন্দু নির্যাতন ও হত্যা যজ্ঞ ১৯৭১

হিন্দু নির্যাতন ও হত্যা যজ্ঞ ১৯৭১

লাখাই উপজেলার অন্তর্গত হিন্দু অধ্যুষিত একটি গ্রাম কৃষ্ণপুর । গ্রামটি বলভদ্রা নদীর পাশে সিলেট জেলার একটি প্রত্যন্ত গ্রাম ছিল । বর্তমানে গ্রামটি হবিগঞ্জ জেলার দক্ষিণ-পশ্চিম দিকে একদম শেষমাথায় লাখাই উপজেলার অধীনে পড়েছে । লাখাই থানা থেকে কৃষ্ণপুর গ্রামের দূরত্ব মাত্র পাঁচ কিলোমিটার দক্ষিণে গ্রামের দক্ষিণ দিকে বলভদ্রা নদী বয়ে গেছে যা হবিগঞ্জ এবং ব্রাহ্মণবাড়িয়াকে পৃথক করেছে । কৃষ্ণপুর এবং পার্শ্ববর্তী চন্ডীপুর গ্রামটি হিন্দু অধ্যুষিত ছিল । ইউনিয়নের অন্যান্য গ্রাম থেকে বলা চলে বিচ্ছিন্ন এলাকা এটি । এখানে শুকনো মৌসুমে হেঁটে এবং বর্ষায় নৌকায় চলাচল করতে হয় ।

মুক্তিযুদ্ধের প্রথম ছয়মাস, কৃষ্ণপুর গ্রামের লোকেরা সাধারণভাবে জীবনযাপন করেছিল । পাকিস্তানি সেনাবাহিনীর আক্রমণের শিকার হওয়ার আশংকায়, গ্রামটি প্রত্যন্ত এলাকায় হওয়াতে অনেক হিন্দু শরণার্থী হিসেবে কৃষ্ণপুর গ্রামে আশ্রয় নেয়। যদিও পাকিস্তানি দখলদারি সেনাবাহিনী হবিগঞ্জের নিয়ন্ত্রণ নিয়ে নেয় এবং লাখাই পর্যন্ত এসে পৌঁছে যায়, তবে তারা কৃষ্ণপুরের দিকে অগ্রসর হয়নি ।

১৬ সেপ্টেম্বর, রাজাকাররা গভীর রাতে দেশীয় নৌকা নিয়ে গ্রামটিতে এসে পৌঁছে এবং সারা গ্রাম বেষ্টন করে ফেলে একাত্তরের ১৮ সেপ্টেম্বর ভোরে অমাবস্যার অন্ধকারের মতো গাঢ় ছায়া নেমে আসে ওই হিন্দু অধ্যুষিত গ্রামটিতে ।ভোরে, ৪টা থেকে ৫টার মধ্যে হবে, গ্রামের মানুষের ঘুম ভাঙার আগেই লাখাই'র প্রত্যন্ত অঞ্চলের সনাতন ধর্মাবলম্বী অধ্যুষিত দূর্গম কৃষ্ণপুরে স্থানীয় রাজাকার বাহিনীর কমান্ডার ও কতিপয় আলবদর বাহিনীর সদস্যের সহযোগীতায় ১০/১২ জন সেনা কিশোরগঞ্জের অষ্টগ্রাম ক্যাম্প থেকে দুটি স্পিডবোট যোগে কৃষ্ণপুর গ্রামে প্রবেশ করে । পাকহানাদাররা দুটি স্পীডবোটে করে দুটি দলে আসে । তাদের সঙ্গে যোগ দেয় স্থানীয় রাজাকার কমান্ডার মোড়াকরি গ্রামের লিয়াকত আলী, বাদশা মিয়া: কিশোরগঞ্জের আলবদর আমিনুল ইসলাম ওরফে রজব আলী, লাল খাঁ, নাসিরনগর থানাধীন ফান্দাউকের আহাদ মিয়া, সন্তোষপুরের মোর্শেদ কামাল ওরফে শিশু মিয়াসহ ৪০-৫০ জন রাজাকার, আলবদর । গ্রামে ঢুকে একটি দল নৌকা থেকে নেমে নির্বিচারে গুলি ছুঁড়তে শুরু করে । অন্য দলটি তখন গ্রাম এবং নৌকা পাহারা দিতে থাকে । তারা ঘেরাও করে ফেলেন কৃষ্ণপুর গ্রামের গদাইনগর, চন্ডিপুর, লালপুর, গকুলনগর, গংগানগর, সিতারামপুরসহ বিভিন্ন পাড়া। এ সময় তাদের দাপটে কেঁপে উঠে কৃষ্ণপুরের মাটি  । রূপ নেয় ভয়ানক পরিস্থিতি । ঐসময়ে, গ্রামে ঢুকে রাজাকাররাও গুলি চালাতে থাকে এবং গ্রামে লুটপাট শুরু করে । তারা বাড়ি-বাড়ি গিয়ে বন্দুক মাথায় ঠেকিয়ে গ্রামবাসীদের নগদ টাকাপয়সা এবং স্বর্ণালঙ্কার লুট করে নিয়ে যায় । হানাদাররা নিরীহ লোকদের ঘুম থেকে তুলে এনে কৃষ্ণপুর গ্রামে ননী গোপাল রায়ের বাড়ির পুকুরের ঘাটলা সংলগ্ন পাকা জায়গায় ও গদাইনগর গ্রামের চিত্তরঞ্জন দাশের বাড়ির উঠানসহ চন্ডীপুর গ্রামের তিনটি স্পটে একত্রিত করেন । এ সময় হানাদারদের হাত থেকে বাঁচতে গ্রামের শতশত নারী-পুরুষ মজা পুকুরে কচুরিপানার নিচে, ঘরের গোপনস্থানে, বাড়ি ঝোপঝাড়ে লুকিয়ে প্রাণ রক্ষার চেষ্টা করেন । রাজাকার-আলবদররা পুরো গ্রামে লুটপাট চালায় । রাজাকারদের দ্বারা প্ররোচিত হয়ে, পাকিস্তানি সৈন্যরা সারা গ্রামে আগুন ধরিয়ে দেয় । অতঃপর তারা ১৩০ জন ব্যক্তিকে কমলাময়ী উচ্চ বিদ্যালয়ের সামনে চক্রাকারে দাঁড় করায় । লোকগুলোকে লোকগুলোকে একটি সারিতে দাঁড় করিয়ে ব্রাশফায়ার করে হত্যা করা হয় । সব মিলিয়ে ১২৭ জন সেদিন প্রাণ হারান । গ্রামে আক্রমণের খবর পেয়ে যারা পুকুরে কচুরিপানার মধ্যে লুকিয়ে ছিলেন তারাই কেবল প্রাণে বেঁচেছিলেন । আবার অনেককে জলে ফেলে বেয়নেট দিয়ে খুঁচিয়ে খুঁচিয়ে হত্যা করা হয় । ভোর ৫টা থেকে বেলা ১১টা পর্যন্ত চলে এ হত্যাযজ্ঞ ।

এদের মধ্যে হরিদাস রায়, প্রমোদ রায়, নবদ্বীপ রায় ও মন্টু রায় বুলেটবিদ্ধ হয়েও মৃতের ভান করে মাটিতে পড়ে থেকে ভাগ্যক্রমে বেঁচে যান । তবে তারা সারাজীবনের জন্য পঙ্গু হয়ে পড়েন ।


সেদিন হানাদারদের ব্রাশফায়ারে প্রাণ হারান- কৃষ্ণপুর গ্রামের বাসিন্দা কালী দাস রায়, ডা. ননী রায়, রাধিকা মোহন রায়, গোপী মোহন সূত্রধর, সুনীল শর্মা, মুকুন্দ সূত্রধর, যোগেন্দ্র সূত্রধর, মহেন্দ্র রায়, অনিল মাঝি, চন্দ্র কুমার রায়, জয় কুমার রায়, শান্ত রায়, কিশোর রায়, ননী চক্রবর্তী, সুনিল চক্রবর্তী, ব্রজেন্দ্র দাস, জগদীশ দাস, ইশান দাস, ধীরেন্দ্র রায়, হরিচরণ রায়, মদন রায়, দাশু শুরু বৈদ্য, হরি দাশ রায়, শুকদেব দাস, অবিনাশ রায়, রামাচরণ রায়, শৈলেস রায়, ক্ষিতিশ গোপ, নীতিশ গোপ, হীরা লাল গোপ, প্যারি দাস, সুভাষ সূত্রধর, প্রমোদ দাস, সুদর্শন দাস, গোপাল রায়, দীগেন্দ্র আচার্য্য, রেবতী রায়, শবরঞ্জন রায়, দীনেশ বিশ্বাস, মনোরঞ্জন বিশ্বাস, রস রাজ দাস, জয় গোবিন্দ্র দাস, বিশ্বনাথ দাস, মনোরঞ্জন বিশ্বাস, মহাদেব দাশ, মহেশ দাসসহ ৪৫ জন । বিভিন্ন এলাকা থেকে আশ্রয় নেয়া নিরীহ লোকজনও সেদিন এই নির্মম হত্যাযজ্ঞের শিকার হন । বলভদ্র নদীপাড়ের হাওর লাশের স্তুপে পরিণত হয় । বাতাসের সাথে লাশের গন্ধ ছডিয়ে পরে ।

বিকেল ৪টা পর্যন্ত চলা ওই তাণ্ডব পুরো গ্রামটিকে কার্যত শ্মশানে পরিণত করে । নারীদের ওপর নেমে এসেছিল অকল্পনীয় নির্যাতন । গ্রামের অনেক নারী হানাদার বাহিনী ও রাজাকারদের হাতে সম্ভ্রম হারান । চলে ধর্ষণ ও লুটপাটও ।

১৯৭১ সালের ১৯ সেপ্টেম্বর ছিল মহালয়া । এ উপলক্ষে আশপাশের বিভিন্ন স্থান থেকে কয়েক শ মানুষ জড়ো হন কৃষ্ণপুর গ্রামে । কিন্তু তাঁরা আর মহালয়া পালন করতে পারেননি ।

সেই বিভীষিকাময় দিনের কথা মনে করে আজও কেঁপে ওঠেন স্থানীয়রা । এই হত্যাযজ্ঞের খবর অনেকেই জানেন না । তাঁদের পরিচিতিও সংরক্ষণ করা হয়নি।আজকের প্রজন্ম ভুলে গেছে ইতিহাসের সেসব রক্তাক্ত অধ্যায় ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.
একটি মন্তব্য পোস্ট করুন (0)
To Top