হিন্দুধর্ম ও অর্ধনারীশ্বর

0
হিন্দুধর্ম ও অর্ধনারীশ্বর

হিন্দুধর্ম ও অর্ধনারীশ্বর

হিন্দু ধর্মে অর্ধনারীশ্বরের ধারণাটি নারী ও পুরুষ উভয় শক্তির গুরুত্বের প্রতীক। সত্যিকারের সমতাকে প্রকাশ করতে দেবাতাদের দেব "মহাদেব" নিজেই অর্ধনারীশ্বর রূপে প্রকাশিত হন।

আমেরিকার "ন্যাশনাল লাইব্রেরি অব মেডিসিন" ও "ন্যাশনাল সেন্টার ফর বায়োটেকনোলজি ইনফরমেশন" এ প্রকাশিত মস্তিষ্ক ও মনোরোগবিদ্যার প্রবন্ধ অনুযায়ী, 

অর্ধনারীশ্বর হল তিনটি শব্দের সংমিশ্রণ “অর্ধ,” “নারী” এবং “ঈশ্বর” অর্থ যথাক্রমে “অর্ধ নারী” এবং “প্রভু”, যা একত্রিত হলে, প্রভু/ঈশ্বরকে বোঝায় অর্ধেক মহিলা। এটা বিশ্বাস করা হয় যে, ঈশ্বর হলেন প্রভু শিব এবং নারীর অংশ হলেন মা পার্বতী বা শক্তি।

অর্ধনারীশ্বর একটি গঠনমূলক এবং উৎপন্ন শক্তির প্রতিনিধিত্ব করে। অর্ধনারীশ্বর প্রতীক পুরুষ ও নারী নীতিকে আলাদা করা যায় না। এটি মহাবিশ্বের বিপরীতের ঐক্যকে বোঝায়। পুরুষের অর্ধেকটি পুরুষ এবং মহিলা অর্ধেকটি প্রকৃতি। অর্ধনারীশ্বর জীবনের দুটি পরস্পরবিরোধী পথের মধ্যে সমন্বয় সাধন করে। শিবের দ্বারা উপস্থাপিত তপস্বীর আধ্যাত্মিক উপায় এবং পার্বতীর দ্বারা প্রতীকী গৃহকর্তার বস্তুবাদী পথ। এটি বোঝায় যে শিব এবং শক্তি এক এবং অভিন্ন। 

একজন মানুষ বিশুদ্ধ একলিঙ্গী জীব নয়। প্রতিটি মানব পুরুষ এবং মহিলা উভয় লিঙ্গের সম্ভাবনা বহন করে। নিউরোহরমোনাল মেকানিজম যৌন আচরণকে ব্যাপকভাবে প্রভাবিত করে বলে ধারণা করে। আধুনিক বিশ্ব "অর্ধনারীশ্বর" ধারণাটি বুঝতে পেরেছে কারণ এটি একটি ঐক্যের বিপরীতে প্যারাডক্সের সমাধান করতে চায়, নেতিবাচকতার দ্বারা নয়, জীবনের ইতিবাচক অভিজ্ঞতার মাধ্যমে। যা মিল তৈরি করে প্রকৃত জীবনের ছন্দের বিপরীতে।

মানুষ যদি "অর্ধনারীশ্বর" সম্পর্কে আরও আগে অধ্যয়ন করত, তবে তারা "কোয়ান্টাম এন্টাগেলমেন্ট" এর ধারণাটি অনেক আগেই বুঝতে পারত। যার জন্য ২০২২ সালে পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার দেওয়া হয়েছে অ্যালাইন এট অলকে। 

কোয়ান্টাম এনট্যাঙ্গলমেন্ট হল এমন একটি ঘটনা, যা কণার একটি গ্রুপ তৈরি করে, ইন্টারঅ্যাক্ট করে বা স্থানিক সন্নিধি এমনভাবে ভাগ করে যে, গ্রুপের প্রতিটি কণার কোয়ান্টাম অবস্থা অন্যদের অবস্থা থেকে স্বাধীনভাবে বর্ণনা করা যায় না, এমনকি তারা দূরে থাকলেও না। 

অর্ধনারীশ্বর একটি গঠনমূলক এবং উৎপন্ন শক্তির প্রতিনিধিত্ব করে। অর্ধনারীশ্বর প্রতীক পুরুষ ও নারী নীতিকে আলাদা করা যায় না। এটি মহাবিশ্বের বিপরীতের ঐক্যকে বোঝায়। কোয়ান্টাম ফিজিক্স, কেমিস্ট্রি, নিউরোলজি, সাইকোলজি এবং অ্যাস্ট্রোনমির ক্ষেত্রেও একই নীতি প্রযোজ্য। টেলিপ্যাথির পিছনেও একই ধারণা কাজ করতে পারে।

আমাদের পূর্বপুরুষরা তাদের সময়ের চেয়ে অনেক এগিয়ে ছিলেন এবং বিশ্ব এখন যে ধারণাগুলি আবিষ্কার করছে, এগুলো সম্পর্কে হাজার হাজার বছর আগে আমাদের ধর্মগুরুরা যথেষ্ট ধারণা রাখতেন।

যদিও আমাদের একটা বদ্ধমূল ধারণা তৈরি হয়েছে, সব কিছুর পশ্চিমা বিশ্বের সীলমোহরের জন্য অপেক্ষা করা। নয়তো আমরা সহজেই আমাদের হিন্দু সভ্যতা ও সংস্কৃতিকে বিশ্বাস করতে পারি না। আমাদের এই ধারণা থেকে বেরিয়ে আসা উচিৎ। হিন্দু ধর্ম শাশ্বত ও যথেষ্ট বিজ্ঞান সমর্থিত এটা অনস্বীকার্য।

সবাইকে আন্তর্জাতিক নারী দিবসের শুভেচ্ছা। আসুন হিন্দু সংস্কৃতির অন্তর্নিহিত ঐশ্বরিক সারমর্ম উদযাপন করি, যা প্রভু শিবের অর্ধনারীশ্বর রূপের প্রতীক৷ যেহেতু আমরা মহাশিবরাত্রি পালন করি, আসুন বিশ্বব্যাপী নারীদের অবদানকে স্বীকৃতি দেওয়ার সময় পুরুষ ও নারী শক্তির ভারসাম্যকে সম্মান করি। অর্ধনারীশ্বরের মতো, আসুন সকলের মধ্যে ঐক্য, সাম্যকে আলিঙ্গন করি। এটি নারীর ক্ষমতায়ন এবং এমন একটি বিশ্বকে গড়ে তোলার বিষয়ে যেখানে প্রতিটি নারীই উজ্জ্বল।  এখানে সেই অবিশ্বাস্য মহিলাদের জন্য যারা আমাদের জীবনকে সমৃদ্ধ করে এবং তাদের শক্তি এবং প্রেরণা দিয়ে আমাদের অনুপ্রাণিত করে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.
একটি মন্তব্য পোস্ট করুন (0)
To Top