রঙের চরিত্র ও গুণাগুণ

2

রঙ ও তন্ত্র

মানুষের জীবনে রঙের যথেষ্ট প্রভাব আছে বলে তান্ত্রিকেরা মনে করেন । হীরা, নীলা, পোখরাজ ইত্যাদি রত্ন যেমন মনুষ্য জীবনে প্রভাব ফেলে তেমনি লাল, নীল, সবুজ, হলুদ ইত্যাদি রঙও মনুষ্য জীবনকে যথেষ্ট প্রভাবিত করে । কিছু কিছু রত্ন যেমন কারও পক্ষে ভালো হয় না, তেমনি কিছু কিছু রঙও মানুষের স্যুট করে না ।


রঙের চরিত্র ও গুণাগুণ

দু একটি উদাহরণ দিই :

হলুদ রঙ কারও কারও সহ্য হয় না, মাথা ধরে যায় । পিত্তের কারনে হলুদ রঙে কারো মাথা ধরলে তখন নীল রঙের রুমাল বা নীল রঙের কাপর চোখে রাখলে, মাথা ধরা কমে যায় । ঘরের নীল রঙ ও হলুদ রঙ উভয়ে মিলে সবুজ আভাস হয় । ঠিক সে কারনেই চোখের অপারেশনের সময় চোখের উপর সবুজ রঙের পট্টি দেওয়া হয় । ঘরের রঙ হলুদ হলে মশা কম লাগে । নীল রঙ যোগী বা তপস্বীদের ধ্যান বা মেডিটেশনের পক্ষে সহায়ক হয় । চোখে নীল পট্টি বাঁধলে একাগ্রতা বাড়ে ।

সাধারণত রঙ হয় ৬ টি । যথা : লাল, সাদা, হলুদ, নীল, কালো ও সবুজ । এগুলোর সাথে পরস্পর মিশিয়ে আরো অনেক রঙ তৈরি করা হয় । নীলের সঙ্গে সবুজ রঙ মেশালে সবুজ রঙ হয় । আবার লালের সঙ্গে সামান্য সাদা ও কালো রঙ মেশালে খয়েরি বা ব্রাউন রঙ হয় । 

লালের সঙ্গে সাদা মেশালে গোলাপী রঙ পাওয়া যায় । আবার কালোতে সাদা মেশালে ধূসর রঙ পাওয়া যায় ।

রঙের চরিত্র ও গুণাগুণ

লাল রঙ

রক্তের রঙ । বিপদের চিহ্ন, মেয়েদের সৌভাগ্য সূচক, যেমন সিঁদুর বা সিঁদুরের টিপ । খাবারের ঘরের রঙ লাল হলে পরিবারের সদস্যদের ক্ষুধাবৃদ্ধি করে । লাল রঙের প্রভাবে পাচন শক্তি ভাল থাকে । গাঁটের ব্যাথায় লাল রঙের বাল্বের সেঁক দিলে আরাম পাওয়া যায় ।

হলুদ রঙ

সাধু-সন্ন্যাসীদের প্রিয় রঙ । অবশ্য গেরুয়াকেও এখানে হলুদ বলে ধরে নেওয়া হচ্ছে । গেরুয়া রঙও হলুদ রঙ থেকে সৃষ্ট । শুভ কাজে হলুদ রঙের ছোঁয়া বা হলুদের ছোঁয়া দিতে হয় । যে কোন শুভ কাজে হলুদ বা হলুদ রঙ অপরিহার্য । ইদানীং বিয়ের কার্ড নানা রঙের ও নানা ধরনের হয় । কার্ডে আধুনিকতার ছোঁয়া এসেছে, কিন্তু হলুদের ছোঁয়া বাতিল হয়ে যায় নি । শুভ কাজে হলুদ বা হলুদ রঙে কিন্তু আধুনিকতার স্পর্শ লাগেনি ।

সবুজ রঙ

সবুজ নির্বিঘ্নতার প্রতীক । সে কারনে রাস্তায়, ট্রেনের লাইনে এই রঙ বা এই রঙের ঝান্ডা ব্যবহার করা হয় । পানের খিলি বীরতার প্রতীক । শুভ কাজে আম বা নিম পাতা দিয়ে সাজানো হয় কারন এর রঙ সবুজ । ইসলাম ধর্মের অনুসারীরা এই রঙটিকে পবিত্র রঙ হিসেবে মনে করেন ।

নীল রঙ

নীল মহাদেবের প্রিয় রঙ । আকাশের রঙ নীল যা যোগী বা সাধু-সন্ন্যাসীদের ধারণের জন্য অনুকুল পরিবেশ সৃষ্টি করে । নীল চোখের মেয়ে পুরুষদের বেশি আকৃষ্ট করে । ঘরের রঙ নীল হলে মন প্রসন্ন থাকে ।

সাদা রঙ

শান্তির প্রতীক হলো সাদা রঙ । গরমে সাদা রঙ বা সাদা রঙের পোশাক আরাম প্রদান করে । রামধনুতে যে সাতটি রঙ তা সবই সাদা রঙ থেকে সৃষ্ট বলে তান্ত্রিকেরা মনে করেন । সাদা রঙ বা শ্বেত রঙ শান্তি পবিত্রতা ও জ্ঞানের প্রতীক ।

কালো রঙ

অশুভ রঙ । কোনও শুভ কাজে কালো রঙ ব্যবহার করা উচিৎ নয় । তুক-তাক, জাদু-টোনা, ম্যাজিক বা ইন্দ্রজাল প্রদর্শন করার জন্য কালো রঙের পোশাক ব্যবহার করা হয় । বাচ্চাদের কালো রঙের পোশক পরাতে নেই । এতে নাকি মন্দ বাতাস বা ভূত-প্রেতের ভয় থাকে । কালো রঙ সাধারণত মন্দ লোকেদের প্রিয় হয় । যেমন : চোর, ডাকাত ইত্যাদি । আমাবস্যার রাতে ব্ল্যাক-ম্যাজিকের সাধনা করা হয় ।

একটি মন্তব্য পোস্ট করুন

2 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.
একটি মন্তব্য পোস্ট করুন
To Top