হিন্দুধর্ম এবং দেব-দেবী

2
হিন্দুধর্ম এবং দেব-দেবী


দেব-দেবী নিয়ে বিস্তারিত আলোচনা


দেব, দেবী বা দেবতা শব্দ 'দিব ধাতু থেকে এসেছে । √দিব+অচ = দেব । স্ত্রী লিঙ্গে দেবী । দিব ধাতুর অর্থ প্রকাশ পাওয়া । তাই বলা হয়েছে, যিনি প্রকাশ পান, যিনি ভাষ্কর তিনি দেবতা । 'দেব' ও 'দেবতা' একই অর্থে ব্যবহৃত হয় । যাস্ক তার নিরুক্ত গ্রন্থে বলছেন , যিনি দান করেন তিনি দেবতা । আবার যিনি নিজে প্রকাশ পেয়ে অন্যকে প্রকাশ করেন তিনিও দেবতা ।


দেবতারা স্তুত বা প্রশংসিত হয়ে অভীষ্ট পূরণ করেন, তাই তারা দাতা । আবার নিজে দীপ্তি পান এবং অন্যকে সেই দীপ্তি দ্বারা প্রকাশ করেন বলেও তিনি দেবতা ।

বিভিন্ন নামে বা রূপে ব্যক্ত হলেও দেবতারা এক অব্যক্ত, অদৃশ্য পরম ব্রহ্ম বা ঈশ্বরের ভিন্ন ভিন্ন প্রকাশ । তাই ঋগ্বেদের একটি মন্ত্রে বলা হয়েছে--

'একং সদ্ বহুধা বিদন্তি'

অর্থাৎ এক, অখণ্ড সৎ ব্রহ্মকে বিপ্রগণ বা জ্ঞানীরা    বহু প্রকার নামে অভিহিত করেন ।


পুরাণে ধ্যানলব্ধ দেবতাদের প্রতিমা নির্মাণ করে পূজা করার বিধি প্রচলিত হয়েছে । কিন্তু বেদে দেবতাদের শরীর মন্ত্রময় । হোমানল প্রজ্বলিত করে বা অগ্নির মাধ্যমে অন্য দেবতাদের আহ্বান করা হত । প্রজ্বলিত যজ্ঞাগ্নিতে বিভিন্ন দেবতাদের উদ্দেশ্যে ঘৃত, পিঠা, পায়েস প্রভৃতি অর্পণ করা হত   । বিশ্বব্রহ্মান্ডের কার্যাবলিকে এক বিশাল যজ্ঞ বলে মনে করতেন বৈদিক ঋষিগণ । তাই তাদের যাগকর্ম বিশ্বযজ্ঞের প্রতীক হয়ে উঠেছিল । 


বৈদিক যুগে শেষের দিকে যজ্ঞানুষ্ঠান অপেক্ষা আত্মস্বরূপ উপলব্ধি সমধিক গুরুত্ব লাভ করেছিল । এক এবং অদ্বিতীয় পরমেশ্বরের সর্বময় অস্তিত্বের অনুভব উপনিষদের ঋষিদের কাছে ধর্মানুষ্ঠানের প্রধান বিষয় হয়ে উঠেছিল ।


পৌরাণিক যুগে বৈদিক দেবতাদের অনেকের রূপের পরিবর্তন ঘটেছে এবং অনেক নতুন দেবতারও আবির্ভাব ঘটেছে । ধ্যানলব্ধ দেবতারা পেয়েছেন ধ্যানানুসারী মূর্তি । যেমন, বেদের বিষ্ণুকে আমরা পুরাণে দেখি শঙ্খ-চক্র-গদা-পদ্মধারী ঘনশ্যাম বিষ্ণুরূপে । বৈদিক দেবতাদের, পুরাণের দেবতাদের মত বিগ্রহ নেই । তারা প্রাকৃতিক শক্তিমাত্র । অবশ্য এই শক্তি ঈশ্বরেরই শক্তি ।

একটি মন্তব্য পোস্ট করুন

2 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.
  1. Please say who is the creator of this photo I want to make more more photos like this 🙏.
    I want to make Biswarup of lord bisnu.

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. Nomoskar,🙏

      We collected this image from Pinterest.

      You can get good ideas for creating pictures from Pinterest.

      মুছুন
একটি মন্তব্য পোস্ট করুন
To Top