হিন্দু ধর্মের প্রথম মানব কে ?

2

হিন্দু ধর্মের প্রথম মানব কে ?


মনু ও শতরূপার জন্ম (পুরাণ অনুযায়ী)


হিন্দু ধর্মের প্রথম মানব কে ? এ বিষয়ে ভাগবত পুরাণে বিস্তারিত বর্ণনা করা হয়েছে । এ প্রসঙ্গে ভাগবতের একটি শ্লোক উল্লেখ করা হলো :


যস্তু তত্র পুমান্‌ সোহভূন্মনুঃ স্বায়ম্ভুবঃ স্বরাট্‌ ।
স্ত্রী যাসীচ্ছতরূপাখ্যা মহিষ্যস্য মহাত্ননঃ ।। (ভাগবত ৩/১২/৫৪)

বিশ্বব্রহ্মাণ্ডে সৃষ্টির আদিতে প্রাণী বা বস্তু কিছুই ছিল না । 'অপ এব সসর্দাদৌ' অর্থাৎ প্রথমে ই জলের সৃষ্টি হলো । এই ব্রহ্মাণ্ডব্যাপী মহাসমুদ্রের উপর মহাবিষ্ণু মহানিদ্রায় শায়িত ছিলেন । তার নাভিকমল থেকে উৎপন্ন হলেন সৃষ্টিকর্তা ব্রহ্মা । ব্রহ্মা তখন আকাশ, বাতাস, স্বর্গ, পাতাল, সপ্তদ্বীপ্তা বসুন্ধরা, দেবতা এবং অসুর ক্রমে ক্রমে সবই সৃষ্টি করলেন ।

একসময় ব্রহ্মা চিন্তা করলেন, এখন মানুষ সৃষ্টি করা প্রয়োজন ।

ব্রহ্মা সৃষ্টি বিস্তারের জন্য সপ্তর্ষিদের সৃষ্টি করলেন । কিন্তু ঋষিরা বংশবিস্তারে মনযোগ না দিয়ে তপস্যায় মগ্ন হলেন । ব্রহ্মাই প্রথম নারী ও পুরুষের সৃষ্টি করলেন । প্রথম সৃষ্ট পুরুষের নাম সায়ম্ভুব মনু এবং নারীর নাম শতরূপা । স্বায়ম্ভুব মনু ও শতরূপার প্রিয়ব্রত ও জ্ঞানপদ নামে দুই পুত্র এবং আকুতি, দেবাহুতি ও প্রসূতি নামে তিন কন্যা জন্মগ্রহণ করলো । তারপর পৃথিবীতে এলো মানুষ ।

মনু এবং শতরূপাই হলেন মনুষ্যের আদি পিতা-মাতা । আমরা মনুর সন্তান বলেই মানব নামে পরিচিত । এ বিষয়ে কিছু কিছু পন্ডিত ব্যক্তিগণ মনে করেন, যে মনু থেকেই মানুষ, মনুষ্য, মানব, ম্যান ইত্যাদি শব্দ এসেছে । 

Post a Comment

2 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.
Post a Comment
To Top