মহাভারতের রচনাকাল

0
মহাভারতের রচনাকাল

মহাভারত কবে লেখা হয়েছিল

সেকালে সাল তারিখ উল্লেখ করে ভারতবর্ষে গ্রন্থ রচিত হতো না । মধ্যযুগ থেকে হয়তো কোন কোন গ্রন্থে সন-তারিখের উল্লেখ দেখা যায় । কিন্তু তার পূর্বে এটি মোটেও প্রচলিত ছিল না । ঠিক এই কারনেই প্রাচীন কোন গ্রন্থের রচনাকাল সম্বন্ধে আমাদেরকে বহু ক্ষেত্রেই অন্ধকারে থেকে যেতে হয় । কোন গ্রন্থের রচনাকাল সম্বন্ধে তাই কোনপ্রকার সুনির্দিষ্ট বা প্রামাণিক মত উল্লেখ করা কঠিন । গ্রন্থের আভ্যন্তরীণ লক্ষণ এবং বহির্লক্ষণ দেখে কোন কোন ক্ষেত্রে এর রচনাকাল সম্বন্ধে একটা আনুমানিক মত উপস্থাপন করা যায় মাত্র ।

কোন কোন ক্ষেতের আভ্যন্তরীণ প্রমাণ এবং বহিঃ-প্রমাণ উভয়ই পাওয়া দুর্লভ হয়ে যায় । তবে আমাদের সৌভাগ্যক্রমে মহাভারত সম্পর্কে কাল নির্ধারণের কয়েকটি সুস্পষ্ট ইঙ্গিত পাওয়া যায় :

  • দ্বাপর ও কলিযুগের সন্ধিক্ষণে কুরুক্ষেত্র যুদ্ধ সংঘটিত হয়েছিল ।

  • কলির প্রারম্ভে যুধিষ্ঠিরের রাজ্যলাভ হয়েছিল ।

  • পিতামহ ভীষ্মের দেহত্যাগের দিনের জ্যোতিষিক লক্ষণ ।

  • পরীক্ষিতের সিংহাসনারোহনকাল থেকে পরবর্তী সময়ে রাজা মহাপদ্মনন্দের সিংহাসনারোহনকালের পার্থক্য ১০১৫ বছর, অথবা ১০৫১ বছর ।


মোটামুটি এই সমস্ত তথ্য বিচার করে কেউ কেউ অনুমান করেন যে, খ্রীষ্টপূর্ব ২৪৪৯ অব্দের ১৪ই অক্টোবর কুরুক্ষেত্র যুদ্ধ সংঘটিত হয়েছিল । আবার আচার্য যোগেশচন্দ্র রায় এবং অন্যান্য পন্ডিতের মতে কুরুক্ষেত্র যুদ্ধের কাল খ্রীষ্টপূর্ব পঞ্চদশ শতক । পরবর্তীতে এই মতই বহুজনগ্রাহ্য হয়ে উঠেছে । অতএব আমরাও যদি খ্রীষ্টপূর্ব পঞ্চদশ শতককেই কুরুক্ষেত্রের যুদ্ধের সময় বলে মেনে নিই, তাহলে দেখা যায়-- তার কিছুকাল পরেই মহাভারত রচনা হয়েছিল ।

মহাভারতে দেখা যায়, যে অর্জুনের পৌত্র পরীক্ষিতকে সিংহাসনে অভিষিক্ত করে পঞ্চপাণ্ডব মহাপ্রস্থান করেন । পরীক্ষিতও যে দীর্ঘদিন রাজত্ব করেছিলেন, তা মনে হয় না । তিনি অল্প বয়সে ব্রহ্মশাপে সাপের কামড়ে দেহত্যাগ করেন । তার পুত্র জন্মেজয়ের রাজসভায়ই ঋষি বৈশম্পায়ন কর্তৃক মহাভারতের কাহিনী কীর্তিত হয় । অতএব কুরুক্ষেত্র যুদ্ধের কাল এবং মহাভারতের রচনাকালের মধ্যে দীর্ঘ পার্থক্য থাকবার কথা নয় । অতএব এটা বলা যায় যে খ্রীষ্টপূর্ব পঞ্চদশ বা চতুর্দশ শতকেই মহাভারত রচিত হয়েছিল ।

তথ্যসূত্র : কাশীদাসী মহাভারত

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.
একটি মন্তব্য পোস্ট করুন (0)
To Top