হিন্দু ধর্ম দর্শন ! হিন্দু ধর্মের সাধারণ লক্ষণ

0
হিন্দু ধর্ম দর্শন! হিন্দু ধর্মের সাধারণ লক্ষণ

Table of Content (toc)

হিন্দুধর্মের সাধারণ লক্ষণ

ধারণাদ্ ধর্ম ইত্যাহুর্ধ্ররমেণ বিধৃতাঃ প্রজাঃ

যঃ স্যাদ্ ধারণসংযুক্তঃ স ধর্ম ইতি নেতরঃ ।।

অর্থাৎ ধারণ ক্রিয়া (ধৃ+মন্) থেকে ধর্ম শব্দের উৎপত্তি হয়েছে । ধর্ম সৃষ্টিকে বিশেষভাবে ধারণ করে রয়েছে । সংক্ষেপে যা কিছু ধারণ শক্তিসম্পন্ন, তাই ধর্ম, এছাড়া অন্য কিছু ধর্ম নয় ।

কোন বস্তুর গুণাবলিই তার ধর্ম । যেমন—উত্তাপ ও আলাে অগ্নির ধর্ম। উত্তাপ ও আলাে বিনষ্ট হলে অগ্নির অস্তিত্ব থাকে না । মানুষেরও নিজস্ব একটি ধর্ম রয়েছে—যা মানুষকে মানুষ নামে পরিচিতি দান করে আর সেটিই হল মনুষ্যত্ব । শাস্ত্রে হিংসা না করা, চুরি না করা, সংযমী হওয়া, শুচি থাকা এবং সত্যাশ্রয়ী হওয়া—এই পাঁচটিকে মনুষ্যত্বের তথা ধর্মের লক্ষণ হিসেবে চিহ্নিত করা হয়েছে ।

ধর্ম ধার্মিককে রক্ষা করে । ধর্ম নষ্ট হলে ধর্মাশ্রয়ীরও বিনাশ হয়ে থাকে । সুতরাং কখনও ধর্ম নষ্ট করতে নেই ।

ধর্মের বিশেষ লক্ষণ

বৈশেষিক দর্শনে বলা হয়েছে-‘যতােহভ্যুদয়-নিঃশ্রেয়সিদ্ধি সঃ ধর্মঃ- যা থেকে অভ্যুদয় অর্থাৎ জাগতিক কল্যাণ এবং নিঃশ্রেয়স বা মােক্ষ লাভ হয় সেটিই ধর্ম । তাহলে কথাটি দাঁড়াল যা থেকে মানুষ সাংসারিক উন্নতি-ধন, মান, যশ, প্রতিপত্তি ইত্যাদি লাভ করতে পারে আবার জীবনের পরম প্রাপ্তিরূপে মােক্ষ লাভও করতে পারে তাই ধর্ম ।

ধর্মের মূল

ধর্মের মূলে রয়েছেন ভগবান স্বয়ং । “ধর্মমূলাে হি ভগবান, সর্ববেদময়াে হরিঃ ।” ঈশ্বর আছেন তিনি এক ও অদ্বিতীয়। তিনি সর্বভূতের অন্তরাত্মা । সব কিছুই তার থেকে উৎপন্ন হয়েছে । সুতরাং তিনিই ধর্মেরও মূল ।

ধর্মচর্চার বিভিন্নতা

হিন্দুধর্ম অধিকারী ভেদে ধর্মীয় স্তরের বিভিন্নতা অনুমােদন করে থাকে । কেউ নিরাকারে, কেউ সাকারে ঈশ্বরকে আরাধনা করতে পারেন । এ সম্পর্কে ভগবান শ্রীকৃষ্ণ শ্রীমদ্ভগবদ্গীতায় বলেছেন--

‘যে যথা মাং প্রপদ্যন্তে তাংস্তথৈব ভজাম্যহম্।

মম বর্থানুবর্তন্তে মনুষ্যাঃ পার্থ সর্বশঃ. (৪/১১)

অর্থাৎ যিনি যেভাবে ভজন করেন আমি তাকে সেভাবেই কৃপা করে থাকি । মনুষ্যগণ সর্বপ্রকারে আমার পথেরই অনুবর্তন করছে। শ্রীরামকৃষ্ণ পরমহংস দেবের কণ্ঠেও ধ্বনিত হয়েছে ‘যত মত তত পথ । হিন্দুধর্মে বহু দেবদেবীর উপাসনা প্রচলিত থাকলেও এটি বহু ঈশ্বরবাদী ধর্ম নয়, হিন্দুধর্ম একের মধ্যে বন্ধুর সমাবেশ । বা বহুর মধ্যে একের অভিব্যক্তি এই বিশেষ একশ্বরবাদে বিশ্বাসী ।

আরও পড়ুন :

হিন্দু ধর্মের বাণী

পুরোহিত এবং ব্রাহ্মণের পার্থক্য

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.
একটি মন্তব্য পোস্ট করুন (0)
To Top