মাঙ্গলিক দোষ কি? মাঙ্গলিক দোষ কেন হয়? জানুন বিস্তারিত

1
মাঙ্গলিক দোষ কি? মাঙ্গলিক দোষ কেন হয়? জানুন বিস্তারিত

Table of Content (toc)

মাঙ্গলিক কথার অর্থ কি ? মাঙ্গলিক বলতে কি বোঝানো হয় ?

বিয়ের জন্য বরবধূর জন্মকুন্ডলী মিলানোর সময় পন্ডিত বা জ্যোতিষীরা মাঙ্গলিক নামক এই দোষের কথা বলে থাকেন । এর ফলে কি লাভ বা ক্ষতি হবে এ সম্পর্কে নিচে বিস্তারিত ব্যাখ্যা করা হলো :

মঙ্গল পাপগ্রহ । যখন এটি লগ্নের চতুর্থ ঘরে, সপ্তম ঘরে, অষ্টম ঘরে বা দ্বাদশ ঘরে থাকে, তখন তার ফলে যে কুপ্রভাব পরে তাকে 'মঙ্গল দোষ' বলে । এই জাতককে মাঙ্গলিক বলে ।

প্রথম ঘরে শরীর, চতুর্থ ঘরে সুখ, সপ্তম ঘরে পতিপত্নীসুখ ও অষ্টম ঘরে মৃত্যুর বিচার করা হয় । জাতকের জীবনে আগত সংকটের বিচারও এই ঘরে করা হয় । দ্বাদশ ঘরে ব্যয়, ক্ষতি ইত্যাদির বিচার করা হয় ।

যদি জাতকের জন্মকুন্ডলীর চতুর্থ ঘরে মঙ্গলের দৃষ্টি পরে তবে সে ভৌতিক সুখ কমই লাভ করে । সপ্তম ঘরে মঙ্গলের দৃষ্টিতে পারিবারিক সুখ কম হয় । অষ্টম ঘরে মঙ্গল জাতকের জীবনে অনেক বাধা বিপত্তি আনে । দ্বাদশ ঘরে মঙ্গলের দৃষ্টিতে ব্যয় অধিক হয় ।

মাঙ্গলিক দম্পতির কুন্ডলীর শুভাশুভ নির্ণয়

যদি বর ও বধূর মধ্যে যে কোন একজন মাঙ্গলিক হয় এবং দ্বিতীয় জনের জন্মকুন্ডলীতে চতুর্থ ঘরে লগ্ন, সপ্তম, অষ্টম বা দ্বাদশ ঘরে শনি স্থিত হয় তাহলে মাঙ্গলিক দোষ কারো উপরই পড়বে না । ওই বরবধূর বিবাহ নির্দ্বিধায় হতে পারে ।

আবার, যদি বরের কুন্ডলীতে মঙ্গল লগ্নের ঘরে, চতুর্থ ঘরে, সপ্তম, অষ্টম বা দ্বাদশ ঘরে থাকে, এবং বধূর কুন্ডলীতেও মঙ্গল একইভাবে থাকে তবে মাঙ্গলিক দোষের নিবারণ হয় । এই বরবধূর বিবাহও হতে পারে ।

যদি বর-বধূর কুন্ডলীতে স্বরাশি মেষ বা বৃশ্চিকে থাকে তবে মাঙ্গলিক দোষ হয় না । যতগুলি গ্রহ বধূর কুন্ডলীতে অশুভ আছে, ততগুলি বা তার চেয়ে বেশি যদি বরের কুন্ডলীতে থাকে তবে তা শুভ ফল দেয় ।

পরবর্তী পোস্টে আমি বলব যে কিভাবে মাঙ্গলিক দোষ দূর করা যায় ।

Stay Tuned


আরও পড়ুন :

রাশি অনুযায়ী আপনি কেমন মানুষ

স্বপ্নে কি দেখলে কি হয়?

একটি মন্তব্য পোস্ট করুন

1 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.
  1. আপনার লেখা পড়ে যা বুঝতে পারছি যে আপনি বহুমূখী প্রতিভাসম্পন্ন ❤️❤️

    উত্তরমুছুন
একটি মন্তব্য পোস্ট করুন
To Top