অন্ত্যেষ্টিক্রিয়া কি ? মুখাগ্নি কেন করা হয় ?

2
অঅন্ত্যেষ্টিক্রিয়া কি ? মুখাগ্নি কেন করা হয় ?


অন্তেষ্টিক্রিয়া নিয়ে বিস্তারিত

‘অন্ত্য’ ও ‘ইষ্টি’ এই দুইটি শব্দ মিলেই অন্ত্যেষ্টি শব্দটি গঠিত । ‘অন্ত্য’ শব্দের অর্থ শেষ এবং ‘ইষ্টি’ শব্দের অর্থ যজ্ঞ । সুতরাং অন্ত্যেষ্টি শব্দের অর্থ ‘শেষযজ্ঞ’ অর্থাৎ অগ্নিতে মৃতদেহকে আহুতি দেওয়া ।

মৃত্যু মানে দেহ থেকে আত্মার বহির্গমন । আত্মা দেহ থেকে অন্তর্হিত হলে দেহ একটি প্রাণহীন অচল পদার্থে পরিণত হয় এবং ক্রমে ক্রমে এটি পচে যায় । তাই শাস্ত্রে মৃতদেহের সৎকারের বিধান দেয়া হয়েছে । এই সৎকারই অন্ত্যেষ্টিক্রিয়া নামে পরিচিত ।

মৃত্যুর পর দেহটিকে বস্ত্রাবৃত ও মালা চন্দনাদি দ্বারা বিভূষিত করে শ্মশানে নিয়ে যাওয়া হয় । সেখানে মৃতদেহের মাথা দক্ষিণ দিকে রেখে তাকে কুশের উপর শয়ন করানো হয় । দাহাধিকারী স্নান করে এসে মৃতদেহের গায়ে তেল ও কাঁচা হলুদ মেখে তাকে স্নান করান ।

স্নানের পরে মৃতদেহকে নতুন কাপড় ও মালা পরিয়ে কপালে চন্দন দিতে হয় । এরপর দুই চোখ, দুই কান, নাকের দুই ছিদ্র ও মুখ এই সপ্তছিদ্র স্বর্ণ বা কাঁসা দ্বারা আচ্ছাদন করতে হয় । তারপর পিণ্ডদান করতে হয় ।

এরপর আমকাঠ বা চন্দনকাঠ দিয়ে চিতা সাজানো হয় । তারপর শবকে চিতায় শয়ন করানো হয় । চন্দনকাঠ পাওয়া না গেলে ক্ষতি নেই। যেখানে যেমন কাঠ প্রাপ্য তা দিয়ে দাহকার্য সম্পন্ন করতে হবে । বর্তমানে বৈদ্যুতিক চুল্লিতেও শবদাহ করা হয় ।


অন্ত্যেষ্টিক্রিয়ার মন্ত্র

এরপর অগ্নিদান শিরে অগ্নিপ্রদান করতে হবে । সাধারণত নিয়মানুসারে প্রথমে জ্যেষ্ঠ পুত্র শির বা মস্তকে অগ্নিপ্রদান করে । তার অভাবে কে অগ্নিপ্রদান করবে, তার একটি ক্রমধারা স্মৃতিশাস্ত্রে বর্ণিত আছে । প্রচলিত কথায় বলা হয় মুখাগ্নি ।

অগ্নিদানের পূর্বে শবদেহ সাত বা তিনবার প্রদক্ষিণ করতে করতে নিম্নোক্ত মন্ত্র পাঠ করতে হয়:

‘ওঁ কৃত্বা তু দুষ্কৃতং কর্ম জানতা বাপ্যজানতা ।

মৃত্যুকালবশং প্রাপ্য নরং পঞ্চত্বমাগতম্ 

ধর্মাধর্মসমাযুক্তং লোভমোহসমাবৃতম্ ।

দহেয়ং সর্বগাত্রাণি দিব্যান্ লোকান্ স গচ্ছতু্ ।’


অর্থাৎ জেনে বা না‌ জেনে তিনি হয়ত দুষ্কার্য করেছেন । এখন মৃত্যুকালবশে তিনি পঞ্চত্বপ্রাপ্ত হয়েছেন । তিনি ধর্ম ও অধর্ম এবং লোভ ও মোহাচ্ছন্ন। তাঁর সকল শরীর দগ্ধ করুন । তিনি দিব্যলোকে গমন করুন ।

দাহকার্য শেষ হলে চিতায় জল ঢেলে আগুন নিভিয়ে চিতা পরিষ্কার করতে হবে । শ্মশানবন্ধুগণ বা দাহকার্যে নিয়োজিত সকলে স্নান করে পরিচ্ছন্ন হবেন ।


আরও পড়ুন :

আদ্যশ্রাদ্ধ কি এবং কেন করণীয় ?

হিন্দুরা কেন অশৌচ পালন করে ?

হিন্দুধর্মের প্রথম মানব কে ?

একটি মন্তব্য পোস্ট করুন

2 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.
একটি মন্তব্য পোস্ট করুন
To Top