মনসা পূজা কেন করা হয় ? জানুন দেবী মনসার পরিচয়

0
মনসা পূজা কেন করা হয় ? জানুন দেবী মনসার পরিচয়

Table Of Content (toc)

মনসা পূজা 2022

আষাঢ় মাসের কৃষ্ণা পঞ্চমী তিথি কে বলা হয় নাগপঞ্চমী ৷ এই সময় বাড়ির উঠানে সিজ গাছ স্থাপন করে মনসা দেবীর পূজা করা হয় ৷ ভাদ্র মাসের কৃষ্ণা পঞ্চমী তিথিতে ও মনসা পূজার বিধান আছে । বর্তমানে সার্বজনীনভাবে মনসা দেবীর মন্দিরে মনসা পূজা করা হয় ৷ আবার পারিবারিক পর্যায়ে পারিবারিক মন্দিরে ও মনসা দেবীর পূজা করা হয় ৷ মনসা পূজার মুখ্য উদ্দেশ্য সাপের আক্রমণ থেকে রক্ষা পাওয়া।এজন্য অন্যান্য পূজার মত সাধারণ পূজা বিধি অনুসরণ করতে হয় ৷ 

পূজার আরম্ভে সংকল্প গ্রহণ মনসার প্রতিমা স্থাপন, আচমন, চক্ষুদান প্রভৃতি বিধি অনুসরণ করতে হয় ৷ এছাড়া মনসার ধ্যান আবাহন মন্ত্র পাঠ এবং পূজার মন্ত্র পাঠ করতে হয় ৷ অতঃপর স্নান মন্ত্র পাঠ করে মহাদেবী কে স্নান করাতে হয় এবং অষ্ট নাগ মন্ত্র পাঠের মাধ্যমে দেবীর পূজা আরম্ভ করতে হয় ৷ শেষে পুষ্পাঞ্জলী ও প্রণাম মন্ত্রের মাধ্যমে পূজা সমাপ্ত করতে হয় ৷ সবশেষে দেবী প্রতিমা বিসর্জন দেওয়া হয় ৷ মনসা দেবীর পূজা করলে সাপের ভয় থাকে না ৷

বিভিন্নতা

চৈতন্যদেবের সময় বাংলাদেশে মাটির প্রতিমা গড়ে ঘটা করে মনসা পূজা হতো । মনসা পূজা দুভাবে হয়ে থাকে- কোনও কোনও পূজায় পাঠা বলি দিয়ে হয় । আবার পাঁঠাবলি ছাড়াও পূজা হয় । আইনি জটিলতার কারণে এখন আর বলি প্রথার চল বিশেষ নেই । মনসা পূজার প্রতিমাতেও পার্থক্য লক্ষ্য করা যায় । কেউ কেউ মনসা প্রতিমা বানিয়ে পূজা করে থাকে । আবার কেউ কেউ পঞ্চ সর্পের ফণা যুক্ত প্রতিমার পূজা করে । গোত্র ও অঞ্চল ভেদে প্রথার ওপর ভিত্তি করে মনসা দেবী বিভিন্ন স্থানে বিভিন্ন রূপে তার ভক্তদের দ্বারা পূজিত হয়ে থাকেন ।

ভারতবর্ষে সর্প পূজা একটি প্রাচীন অনুষ্ঠান । মনসা সাপের দেবী । তিনি মূলত লৌকিক দেবী । পরবর্তীকালে পৌরাণিক দেবী রূপে স্বীকৃত হন । শ্রাবণ মাসের শেষ দিনে হিন্দুধর্মাবলম্বীদের প্রতিটি ঘরে ঘরে মনসা দেবীর পূজা অনুষ্ঠিত হয় ।

আরো জানুনঃ কে ছিলেন মহাভারতের সবচেয়ে শক্তিশালী যোদ্ধা ?

মনসা শব্দের অর্থ কি ?

ব্যুৎপত্তিগত অর্থে মনসা মনের অধিষ্ঠাত্রী দেবী ।

মনসা শব্দটি বিশ্লেষণ করলে অর্থ দাড়ায় মনচিন্ত, আমাদের মনের মধ্যে বিষ থাকতে পারে সেই বিষ অবশ্যই মনকে বিষাক্ত করতে পারে, এবং চিন্তার খোরাক যোগায় । মনকে বিষমুক্ত ও চিন্তা মুক্ত করার জন্য মনসা পূজা করা হয় ।


মনসা দেবীর উৎপত্তি

দেবী ভাগবত ও ব্রহ্মবৈবর্ত পুরাণ মতে সর্পভয় থেকে মনুষ্যগণকে পরিত্রাণের জন্য ব্রহ্মা কশ্যপ মুনিকে মন্ত্র বা বিদ্যা বিশেষ আবিষ্কারের জন্য আদেশ করেন । ব্রহ্মার আদেশে কশ্যপ যখন মনে মনে এ বিষয়ে চিন্তা করছিলেন তখন তাঁর মনন ক্রিয়ার সাকার রূপ পরিগ্রহ করে এক মহাদেবী দীপ্যমান হন । তিনটি কারণে এই মহাদেবীর নাম হয় মনসা । প্রথমত তিনি কশ্যপ মুনির মানস কন্যা, দ্বিতীয়ত মনুষ্যগণের মনই তাঁর ক্রীড়া ক্ষেত্র, তৃতীয়ত তিনি নিজেও মনে মনে বা যোগবলে পরমাত্মার ধ্যান করেন ।

এখানেঃ দ্রৌপদী সম্পর্কে ১০ টি অজানা তথ্য!! যা আপনি আগে জানতেন না!

মনসা পূজা কেন করা হয় ?

আরেকভাবে মনসা শব্দটির বিশ্লেষণ করলে অর্থ দাঁড়ায় মনে চিন্তন । কিন্তু দেবী রূপে মনসা কি চিন্তনের কোন বিষয় ? মনের মধ্যে বিষ থাকতে পারে, সেই বিষ অবশ্যই মনকে বিষাক্ত করে এবং চিন্তার খোরাক যোগায়, মনন কে সুখশ্রাবী করার জন্য মন্ত্রের উদ্ভব । মন্ত্রই মনকে ঊর্ধ্বগামী করে । সেই মন যদি বিষক্রিয়ায় জর্জরিত হয় তবে তো সমগ্র দেহই বিষাক্ত হয়ে যাবে । তাই মনসার উৎপত্তি যেমন আর্যঋষি গণ দেখিয়েছেন বিষহরী দেবীরুপে সেরূপ বিষহরণ করে মনকে বিষযুক্ত করারও ব্যবস্থা তার হাতে । সাপের দাঁতে বিষ আছে কিন্তু নিজে যখন খায় তাতে বিষ লাগে না । কিন্তু হিংসায় বা আত্মরক্ষায় যখন দংশন করে তখন দংশিত স্থানে বিষ ছড়ায় । তাই মনে বিষ হলো হিংসা ক্রোধ, লোভ এগুলো দূর করার দেবী মনসা । চিন্তা থেকে আমাদের মুক্তি নেই তবু চিন্তা যাতে যুক্ত হতে পারে, চিন্তা যাতে রিপুর বশ না হয় তার চেষ্টাই আমাদের করতে হবে-এই শিক্ষাই দিয়েছেন দেবী মনসা ।

মনসা মন্ত্র মনকে উদ্ধোগ্রামি করতে পারে । মন যদি কোনো কারণে বিষক্রিয়ায় জর্জরিত হয় তবে সমস্ত দেহ বিষাক্ত হয়ে যাবে । আর এই অবস্থা থেকে পরিত্রানের জন্য একদিন এক ঋষি মনসা দেবীকে বিষহরি রূপে দেখিয়েছেন । সাপের দাঁতে বিষ আছে কিন্তু নিজে যখন খায় তাতে কোনো বিষ লাগে না কিন্তু হিংসায়  কিংবা আত্মরক্ষাতে ধংসান করে তখন ধংশিষ স্থানে বিষ চড়ায় । তাই মনে বিষ হলে হিংসা ক্রোধ লোভ এসব দূরীকরণের নিম্নিক্তে মনসা পূজা করা হয় । 

মনসা দেবীর বাহন

সরস্বতীর মতো দেবী মনসার বাহন হংস । বাহনকে দেখেই আমরা সিদ্ধান্ত নিতে পারি যে মনসাও জ্ঞানযুতা, জ্ঞানলক্ষণা । দেবী মনসার জ্ঞানশক্তি মনোময় । শুদ্ধযোগ ও আধ্যাত্মিকজ্ঞানের সাধন সিদ্ধি দেবী মনসার দান ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.
একটি মন্তব্য পোস্ট করুন (0)
To Top