ধনতেরাস কি এবং কেন পালন করা হয় ?

0

Table Of Content (toc)

ধনতেরাস মানে কি ?

ধনতেরাস বা ধন ত্রয়োদশী বা ধন্বন্তরি ত্রয়োদশী হলো হিন্দুদের অন্যতম জনপ্রিয় একটি উৎসব । সারা ভারত জুড়ে সকল ধার্মিক হিন্দুরা এই উৎসবে ভক্তি এবং শ্রদ্ধা সহকারে পালন করে থাকে । দীপাবলী মূলত পাঁচ দিনের উত্‍সব । এর আর এক নাম আছে । ধনাত্রয়োদশী বা ধনবত্রী ত্রয়োদশী । “ধন” শব্দের মানে সম্পত্তি । ত্রয়োদশী শব্দের অর্থ হিন্দু ক্যালেন্ডারের ১৩তম দিন ।

দীপাবলীর সময় লক্ষীপুজোর দিন দুই আগে ধনতেরাস হয় । বলা হয়, ধনতেরাসের দিন দেবী লক্ষ্মী তার ভক্তদের গৃহে যান ও তাদের ইচ্ছাপূরণ করেন । ব্যবসায়ী সম্প্রদায়ের কাছে এই দিনটি খুব গুরুত্বপূর্ণ । তারা এদিন দামী ধাতু কেনে । সম্পদের দেবতা কুবেরও এদিন পূজিত হন ।

ধনতেরাস কি এবং কেন পালন করা হয় ?

সাধারনত কার্তিক মাসের কৃষ্ণপক্ষের ত্রয়োদশী তিথিতে এই উৎসব প্রতি বছর পালন করা হয় । সাধারণত এই উৎসব দীপাবলীর পালিত হওয়ার ২দিন আগে সারা বিশ্বজুড়ে হিন্দুদের মধ্যে পালন করা হয় । সাধারণত এই দিন ভগবান গণেশ এবং মা লক্ষী এছাড়াও যমরাজের পূজা অর্চনা করা হয়ে থাকে ভক্তি ভরে । এছাড়াও এই বিশেষ দিনে বিভিন্ন অলংকার ধাতু যেমন সোনা, রুপা এছাড়াও নতুন বাসনাদি যেমন কাঁসার বা তামার বা স্টেইলনেস স্টিলের বাসন কেনা হয়ে থাকে ।

ধনতেরাস কেন পালন করা হয় ?

বিভিন্ন পুরাণ থেকে  পাওয়া তথ্য অনুযায়ী আমরা যা জানতে পারি তা হলোঃ

ধনতেরাসের দিন "ভগবান ধন্বন্তরী আবির্ভূত" হন ধরাধামে! "ধন্বন্তরী" হলেন "আয়ুর্বেদ চিকিৎসার দেবতা" । এছাড়াও ,অনেকেই এই দিনে, "ধনের দেবতা কুবেরের" ধরাধামে, "আবির্ভূত হওয়ার ঘটনা" উল্লেখ করে থাকে । ধন্বন্তরী হাতে কলস নিয়ে আবির্ভূত হন । আর সেই কলসে থাকে ধন, সম্পদ অর্থ ও বিভিন্ন মূল্যবান রত্ন । এছাড়া অনেকের মতে, এই কলসে থাকে অমৃত আর তা বিভিন্ন মূল্যবান ধন সম্পদের বিনিময়ে সংগ্রহ করতে হয় ভগবান কুবের এর কাছ থেকে । সেই জন্য  এই দিন সোনারূপো বা অন্যান্য অলংকার এবং বাসনাদি কেনার কথা প্রচলিত আছে ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.
একটি মন্তব্য পোস্ট করুন (0)
To Top