উত্থান একাদশী মাহাত্ম্য

0

উত্থান একাদশী মাহাত্ম্য

উত্থান একাদশী ব্রত মাহাত্ম্য

কার্তিক মাসের শুক্লপক্ষের একাদশী ' উত্থান, দেবুথানী বা প্রবােধিনী একাদশী নামে পরিচিত । দীপাবলির পরে আসে এই একাদশী । যেহেতু ভগবান বিষ্ণু আষাঢ় মাসের শুক্লপক্ষের একাদশীতে শয়ন করেন এবং কার্তিক মাসের শুক্লপক্ষের একাদশীতে জেগে ওঠেন, তাই এই একাদশী দেবােত্তন একাদশী নামে পরিচিত ।

কিছু ধর্মীয় বিশ্বাস অনুসারে, এই একাদশীর দিনে ভগবান বিষ্ণু ক্ষীরসাগরে ৪ মাস । ঘুমানাের পরে জেগে ওঠেন । এই চার মাসে কোন শুভ কাজ করা হয় না । এই দেবােখান একাদশীর পর থেকে শ্রী হরি জেগে উঠলে সমস্ত ধর্মীয় ও শুভ কাজ শুরু হয় । এই দিনে তুলসী বিবাহ ও করা হয় ।

উত্থান একাদশী পূজা বিধি

এই একাদশীতে, ভগবান বিষ্ণুর পূজা করা হয় এবং জাগ্রত হওয়ার জন্য আহ্বান জানানাে হয় । এই একাদশীতে যে আচারগুলি করা হয় তা নিম্নরূপঃ

  • একাদশীর দিন সকালে উপবাসের ব্রত করুন এবং ভগবান বিষ্ণুর নাম উচ্চারণ করুন ।
  • ঘর পরিষ্কার এবং স্নান করার পরে, আপনার উঠোনে ভগবান বিষ্ণুর পা আঁকুন ।
  • একটি পাউন্ডারে ঈশ্বরের ছবি আঁকুন এবং ফল, মিষ্টি, জুজুব, মৌসুমী ফল এবং আখ দিয়ে পূর্ণ করুন । এর পর ঢাকনা দিয়ে ঢেকে দিন ।
  • এই দিনে, আপনার বাড়ির বাইরে এবং মন্দিরে প্রদীপ (দিয়া) জ্বালান ।
  • রাতে, পরিবারের সদস্যদের ভগবান বিষ্ণুর পাশাপাশি সমস্ত দেব-দেবীর পূজা করা উচিত ।
  • এর পরে, ঘণ্টা বাজিয়ে এবং শঙ্খ (শঙ্খ) ফুকিয়ে ভগবান বিষ্ণুর আরধনা করুন ।


দেবুথানা একাদশীর ব্রত মাহাত্ম্য

এক সময় দেবী লক্ষ্মী ভগবান নারায়ণকে জিজ্ঞাসা করলেন- হে ভগবান ! হয় আপনি দিনরাত জেগে থাকবেন, অথবা লক্ষ লক্ষ বছর ধরে গভীর ঘুমে থাকবেন ! এটি বিশ্বকে ভারসাম্যহীন করে এবং সবকিছুকে ধ্বংস করে, চলমান বা না । তাই প্রতি বছর সময়মতাে ঘুমানাে ভালাে হবে । এটি আমাকে আরাম করার জন্য কিছুটা সময় দেবে ।

নারায়ণ হেসে দেবী লক্ষ্মীকে বললেন- দেবী ! আপনি ঠিক বলেছেন ! সমস্ত দেবতা, এবং বিশেষ করে আপনি আমার কারণে সমস্যার সম্মুখীন হন । আপনি আরাম এবং ঘুমানাের সময় পান না । তাই এখন থেকে প্রতি বছর বিশেষ করে আপনি আমার কারণে সমস্যার সম্মুখীন হন । আপনি আরাম এবং ঘুমানোর সময় পান না । তাই এখন থেকে প্রতি বছর বর্ষাকালে চার মাস ঘুমাব । সেই সময়কালে, আপনি এবং অন্যান্য দেবতারা আরাম করতে পারেন । প্রলয় কালিন সময়কাল (যখন পৃথিবী শেষ হবে) আমার গভীর নিদ্রা বা মহা নিদ্রা বলা হবে। চার মাসের ঘুম হবে আমার সংক্ষিপ্ত ঘুম এবং আমার ভক্তদের জন্য অত্যন্ত শুভ হবে । এই সময়ে যে ভক্তরা আমার শয়ন ও জাগরণের উৎসব আয়োজনে নিবেদিত ও উদ্যোগী হয়ে আমার সেবা করবেন; আমি আপনার সাথে তাদের বাড়িতে থাকব ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.
একটি মন্তব্য পোস্ট করুন (0)
To Top