কার্তিক পূজা পদ্ধতি pdf ডাউনলোড করুন

0
কার্তিক পূজা পদ্ধতি pdf ডাউনলোড করুন

কার্তিক পূজা পদ্ধতি PDF

কেউ তাঁকে বলে স্কন্দ, কেউ বলে মুরুগন আবার কেউ ডাকে সুব্রহ্মণ্য বলে । তিনি আসলে দেব সেনাপতি, যুদ্ধের দেবতা । আমাদের কাছে জনপ্রিয় কার্তিকেয় বা কার্তিক নামে, শিব ও পার্বতীর পুত্র রূপে । দেবলোকে যেখানেই যুদ্ধ হয় সেখানেই কার্তিকের ডাক পড়ে । পুরাণ অনুসারে হলুদবর্ণের কার্তিকের ছটি মাথা । তাই তাঁর অপর নাম ষড়ানন । যুদ্ধের দেবতা বলে নাকি তাঁর ছটি মাথা । চারিদিক থেকে তাঁর লক্ষ্য অবিচল । পাঁচটি ইন্দ্রিয় অর্থাত চোখ, কান, নাক, জিভ ও ত্বক ছাড়াও একাগ্র মন দিয়ে তিনি যুদ্ধ করেন ।

তাঁর হাতে থাকে বর্শা-তীর-ধনুক । আবার কারো মতে মানব জীবনের ষড়রিপু- কাম(কামনা), ক্রোধ (রাগ), লোভ(লালসা), মদ(অহং), মোহ (আবেগ), মাত্সর্য্য (ঈর্ষা)কে সংবরণ করে দেব সেনাপতি কার্তিক যুদ্ধক্ষেত্রে সদা সজাগ থাকেন । এই ষড়রিপু মানুষের জীবনের অগ্রগতির বাধা তাই জীবনযুদ্ধে জয়লাভ করতে গেলেও কার্তিকের মত সজাগ ও সচেতন থাকতে হবে। পুরাণমতে তিনি তরুণ সদৃশ, সুকুমার, শক্তিধর এবং সর্বসৈন্যের পুরোভাগে অবস্থান করে । তাই মা দূর্গার যুদ্ধযাত্রায় সময় এমন শৌর্যবীর্য সম্পন্ন পুত্র সঙ্গে রাখেন। কোনো কোনো মতে রণ-দেবতা কার্তিক হলেন চিরকুমার ব্রহ্মচারী । আবার কোনো কোনো পুরাণ মতে কার্তিকের পত্নী হলেন ইন্দ্রের কন্যা দেবসেনা বা লক্ষ্মীরূপিণী ষষ্ঠী ।

আজকের আয়োজনে কার্তিক পূজা পদ্ধতি PDF আকারে আপনাদের সাথে শেয়ার করছি । ফাইলটি ডাউনলোড করতে চাইলে নিচের সবুজ বাটনে ক্লিক করুন ।

(getButton) #text=(কার্তিক পূজা পদ্ধতি PDF) #file=(Size: 235 K) #icon=(download) #size=(1) #color=(#1bc517) #info=(Download)


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.
একটি মন্তব্য পোস্ট করুন (0)
To Top