উৎপন্না একাদশী মাহাত্ম্য

0
উৎপন্না একাদশী মাহাত্ম্য

Table Of Content (toc)

উৎপন্না একাদশীর মাহাত্ম্য

এইদিনেই দেবী একাদশী ভগবান বিষ্ণুর থেকে জন্ম নিয়েছিলেন । তাই দিনটি উৎপন্না একাদশী নামে পরিচিত । এটা বিশ্বাস করা হয় যে দেবী একাদশী দেবী বিষ্ণুর কাছ থেকে অসুর মুরাকে বধ করার জন্য উদ্ভাসিত হন । তার প্রতি সন্তুষ্ট হয়ে ভগবান বিষ্ণু তাকে আশীর্বাদ করেছিলেন এবং বলেছিলেন যে একজন ব্যক্তি যদি এই পবিত্ৰ দিনে উপবাস করে তবে সে তার পূর্ববর্তী এবং বর্তমান জীবনের সমস্ত পাপ থেকে মুক্তি পাবে ।

উৎপন্না একাদশী পালনের নিয়ম

উৎপন্না একাদশী ব্রত পূজা বিধি অন্যান্য একাদশীর মতো উৎপন্ন একাদশীর ব্রত পূজা বিধিও একই । এটি নিম্নরূপ:

  • যে ব্যক্তি এই একাদশীর উপবাস করেন, তার দশমীর রাতে খাবার খাওয়া উচিত নয় ।
  • একাদশীর দিন সকালে স্নান করে উপবাসের ব্রত নিন। ভগবান বিষ্ণুর পূজা করুন এবং তাকে ফুল, জল, ধূপ, প্রদীপ (দিয়া), চাল (অক্ষত) নিবেদন করুন ।
  • ভগবানের নাম নিয়ে জপ করুন এবং শুধুমাত্র তাকেই ফল নিবেদন করুন । ভগবান বিষ্ণুর পূজার পর রাত্রি জাগরন করুন ।
  • পরে দ্বাদশীর দিন, অভাবী ও ব্রাহ্মণদের খাবার ও দান করার পর একজনের উপবাস শেষ করা উচিত । এর পরে, আপনার উপবাস ভাঙ্গুন ।

উৎপন্না একাদশীর ব্রত মাহাত্ম্য

উৎপন্না একাদশী ব্রত কথা ভগবান শ্রীকৃষ্ণ স্বয়ং যুধিষ্ঠিরকে একাদশীর গল্পের পাশাপাশি এই দিনে উপবাসের গুরুত্বও বলেছিলেন ।

সত্যযুগে মুরা নামে এক শক্তিশালী রাক্ষস ছিল । তিনি তার শক্তি দিয়ে স্বর্গ জয় করেছিলেন । কেউ তাকে থামাতে পারেনি, এমনকি ইন্দ্রদেব, বায়ু দেব এবং অগ্নিদেবও তার বিরুদ্ধে শক্তিহীন ছিলেন । তাই, তাদের প্রাণের জন্য মৃত্যু লােকে যেতে হয়েছিল । পরে দেবরাজ ইন্দ্র কৈলাস । পর্বতে  যান এবং ভগবান শিবের কাছে কাছে তার দুঃখের কথা জানান । তার সমস্যার কথা শুনে ভগবান শিব তাকে ভগবান বিষ্ণুর কাছে যেতে বললেন । সমস্ত দেবতা  ক্ষীরসাগরে পৌছান এবং ভগবান বিষ্ণুকে মুরা রাক্ষস থেকে রক্ষা করার জন্য অনুরােধ করেন ।

শ্রী হরি তাদের আশ্বাস দেন এবং তারা সবাই মুরা রাক্ষস (অসুর) নগরে তার সাথে যুদ্ধ করতে যান । বহু বছর ধরে ভগবান বিষ্ণু ও  দানব মুরার মধ্যে যুদ্ধ চলে । যুদ্ধ করার সময়, ঈশ্বরের ঘুম হয়, তাই তিনি বিশ্রামের জন্য একটি গুহায় যান । তাকে ঘুমোতে দেখে মুরা তাকে আক্রমণ করে । কিন্তু ভগবান বিষ্ণুর দেহ থেকে একটি দেবী জন্ম নেয় এবং রাক্ষসের সাথে যুদ্ধ করে । এই লড়াইয়ের সময়, মুরা অজ্ঞান হয়ে যায় এবং দেবী একাদশী তার শরীর থেকে তার মাথা ছিন্ন করে । ভগবান বিষ্ণু জেগে উঠলে তিনি জানতে পারেন কিভাবে দেবী তাকে রক্ষা করেছেন । তার প্রতি সন্তুষ্ট হয়ে, ঈশ্বর তাকে আশীর্বাদ করেন । তিনি বলেন, যে ব্যক্তি তোমার উপাসনা করবে, তার সমস্ত পাপ বিনষ্ট হবে এবং সে মুক্তি লাভ করবে ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.
একটি মন্তব্য পোস্ট করুন (0)
To Top