কার্তিক পূজা কি এবং কেন করা হয় ?

0

কার্তিক পূজা কি এবং কেন করা হয় ?

Table Of Content (toc)

কার্তিক পূজা কি এবং কেন পালন করা হয় ?

কার্তিক পূজা হিন্দুদের একটি পুজো । কার্তিক হল হিন্দু যুদ্ধদেবতা । দেবাদিদেব মহাদেব শিব ও দশভুজা দুর্গার আদরের ছোট পুত্র কার্তিক । গণেশ তাঁর দাদা । তবে কোনও কোনও পুরাণে কার্তিককে বড় এবং গণেশকে ছোট পুত্র বলে উল্লেখ করা হয়েছে । এসব নিয়ে নানা মতপার্থক্যও আছে । কার্তিক বৈদিক দেবতা নন; তিনি পৌরাণিক দেবতা । প্রাচীন ভারতে সর্বত্র কার্তিক পূজা প্রচলিত ছিল । উত্তর ভারতে ইনি এক প্রাচীন দেবতা রূপে পরিচিত । অন্যান্য হিন্দু দেবদেবীর মতো কার্তিকও একাধিক নামে অভিহিত হন । যেমন – কৃত্তিকাসুত, আম্বিকেয়, নমুচি, স্কন্দ, শিখিধ্বজ, অগ্নিজ, বাহুলেয়, ক্রৌঞ্চারতি, শরজ, তারকারি, শক্তিপাণি, বিশাখ, ষড়ানন, গুহ, ষান্মাতুর, কুমার, সৌরসেন, দেবসেনাপতি ইত্যাদি । ভারতের অন্যান্য অঞ্চলের তুলনায় দক্ষিণ ভারতে কার্তিকের পূজা অধিক জনপ্রিয় । তামিল ও মালয়ালম ভাষায় কার্তিক মুরুগান বা মায়ূরী কন্দসামী নামে এবং কন্নড় ও তেলুগু ভাষায় তিনি সুব্রহ্মণ্যম নামে পরিচিত ।

তামিল বিশ্বাস অনুযায়ী মুরুগান তামিলদেশের (তামিলনাড়ু) রক্ষাকর্তা । দক্ষিণ ভারত, সিঙ্গাপুর, শ্রীলঙ্কা, মালয়েশিয়া ও মরিশাস – যেখানে যেখানে তামিল জাতিগোষ্ঠীর প্রভাব বিদ্যমান সেখানেই মুরুগানের পূজা অর্থাৎ আমাদের কার্তিক পূজা প্রচলিত । শ্রীলঙ্কার দক্ষিণাংশে কার্তিকেয়ের উদ্দেশ্যে উৎসর্গিত কথারাগম (সিংহলি ভাষায় “কথারাগম দেবালয়”) মন্দিরে হিন্দু ও বৌদ্ধ উভয় সম্প্রদায়ের মানুষই শ্রদ্ধা নিবেদন করেন । বাংলায় কার্তিক সংক্রান্তির দিন বা সেই সময়ে কার্তিক পূজার আয়োজন করা হয় । পশ্চিমবঙ্গের হুগলি জেলার চুঁচুড়া-বাঁশবেড়িয়া কাটোয়া ও আরও অনেক পার্শবর্তী অঞ্চলে কার্তিক পূজা বিশেষ প্রসিদ্ধ । এছাড়া বাংলার গণিকা সমাজে কার্তিক পূজা বিশেষ জনপ্রিয় । দুর্গাপূজা সময়ও কার্তিকের পূজা করা হয় । কথায় বলে বাঙালির বারো মাসে তেরো পার্বণ । সারা বছর ধরেই নানারকমের ধর্মীয় এবং সামাজিক অনুষ্ঠান লেগেই রয়েছে । আমরা অনেক পূজা সম্পর্কে ভাল করে জানি না । মহাকবি কালিদাস তাঁর ‘কুমারসম্ভব’ কাব্যে ‘কুমার’ তথা কার্তিকের জন্মের পূর্বকথা আলোচনা করেছেন ।

আধুনিক বাঙালিদের মধ্যে কার্তিক ঠাকুর পুজো নিয়ে খুব বেশি হইহুল্লোড় হয় না । দুর্গাপুজোর পরেপরেই কিছুদিনের মধ্যেই কার্তিকমাসের সংক্রান্তিতে হয় কার্তিকের পুজো । কোন কোন প্রাচীন পরিবারে ধারাবাহিকভাবে, এবং এক-দুটি বিশেষ অঞ্চলে খুব হইচই করে এই পুজো হয়; কিন্তু সর্বজনীন পুজো হিসাবে কার্তিকপুজো বাঙালি সমাজে এখন আর সেরকম জনপ্রিয় নয় । সেই কমে আসা উৎসাহ থেকেই সম্ভবতঃ মুখে মুখে তৈরি হয়েছে এই ছড়া –

“কার্তিক ঠাকুর হ্যাংলা,

একবার আসেন মায়ের সাথে,

একবার আসেন একলা ।”

এটা কিন্তু খুব অন্যায় । একলা কার্তিকই খালি দুবার আসেন নাকি ? মা-দুর্গার বাকি ছেলেরও কি আলাদা করে আরেকবার আসেন না ? হ্যা আসেন তো । গনেশও তো আলাদা আলাদা করে আসেন ।

ভগবান কার্তিকের জন্মবৃত্তান্ত

কার্তিক,শিব ও পার্বতীর সেই সন্তান যার জন্ম হয়েছিল তারকাসুর বধের জন্য । দক্ষযজ্ঞে সতী তাঁর দেহত্যাগ করলেন এবং তারপর শিব অনন্ত তপস্যায় চলে গেলেন । এইসময়ে ত্রিলোকে তারকাসুর নামে এক অসুর ত্রাসের সৃষ্টি করলো । তারকাসুর বর পেয়েছিল যে একমাত্র শিব-দুর্গার পুত্রই তাঁকে বধ করতে পারবে,সতীর মৃত্যু ঘটেছে এবং শিব তপস্যারত তাই সে নিশ্চিত ছিল যে সে অবধ্য । এদিকে দেবতারা বিপদ বুঝে দেবী মহামায়াকে হিমালয়ের পুত্রী পার্বতীরূপে জন্মগ্রহণ করতে অনুরোধ করেন । দেবী পার্বতীর নিরন্তর তপস্যায় তুষ্ট হয়ে শিব পুত্রলাভের নিমিত্তে পার্বতীর কাছে অবতীর্ন হন এবং শিব-পার্বতীর বিবাহ হয় । কিন্তু শিবের মনোবাসনা পূর্ণ হওয়ার পূর্বেই দেবতারা তাঁর দরবারে হাজির হলেন । শিব ও শক্তিরূপিনী পার্বতীর এই যুগ্ম তেজ এক তীব্র অগ্নিপিন্ডের সৃষ্টি করে । পার্বতী নিজে তা নিয়ন্ত্রন করতে না পেরে শিবের মাধ্যমে অগ্নিদেবকে দান করেন, কিন্তু স্বয়ং অগ্নিদেবও সেই তেজ সহ্য করতে পারেন না এবং অগ্নিপিণ্ডটি গঙ্গানদীতে ফেলে দেন । সেই ভীষণ তেজ গঙ্গার জলকে উত্তপ্ত করে এবং গঙ্গা তা এক বনের মধ্যে নিক্ষেপ করেন ।

সেই অগ্নিপিণ্ডটি বনবাসিনী ৬ জন কৃত্তিকার গর্ভে ভাগ হয়ে যায় এবং ৬ টি মাথাবিশিষ্ট ষড়ানন কার্তিকের জন্ম হয়।বনের মধ্যে কৃত্তিকার দ্বারা পালিত হওয়ায় এই শিশুর নাম হয় কার্তিক । পরে পার্বতী অতি সুন্দর ও লাবণ্যময় কার্তিকের জন্মসংবাদ পেয়ে তাঁকে বাড়ি নিয়ে আসেন । বাল্যবয়সেই তাঁর বীরত্বের জন্য তিনি দেবসেনাপতি নিযুক্ত হন । এরপর ইন্দ্রদেবের ও দেবসেনাগনের সাহায্যে তিনি তারকাসুরের সাথে মহাযুদ্ধে লিপ্ত হন এবং যুদ্ধের ষষ্ঠদিনে তারকাসুরকে বধ করেন । মৃত্যুমুখে তারকাসুর বর চেয়ে নেন সর্বদা কার্তিকের সঙ্গে থাকার,তাই যুদ্ধে যে দুটিরূপে তারকাসুর অবতীর্ণ হয়েছিলেন- ময়ুর এবং মোরগরূপে সেভাবেই ময়ুরবাহনরূপে সর্বদা কার্তিকের সাথেই থেকে যান এবং মোরগটি কার্তিকের তারকাসুর বধের চিহ্ন হিসেবে পতাকাতে থেকে যায় ।

আরও একটি উৎস অনুযায়ী শিবের অন্য রূপ রুদ্র অগ্নির সঙ্গে এক হওয়ার পরে মহাদেব সপ্তর্ষিপত্নীদের রূপে কামমোহিত হয়ে পড়েন । তাঁকে তুষ্ট করতে স্বাহা অরুন্ধতী ছাড়া বাকি ছয় সপ্তর্ষিপত্নী যথা সম্ভূতি, অনসূয়া, ক্ষমা, সন্নতি, প্রীতি ও লজ্জা ছদ্মবেশে ছ’বার অগ্নির সঙ্গে মিলিত হন । এর ফলে ছ’মাথা, দ্বাদশ বাহুযুক্ত যে কুমারের জন্ম হয় তিনি কার্তিক । আবার অন্য মতে হর-পার্বতীর মিলনের ফলে সৃষ্ট তেজধারা পার্বতীর গর্ভ অতিক্রম করে ছ’বার পৃথিবীতে পড়ে । পার্বতী সেই তেজঃপুঞ্জকে এক করলে ছ’মাথা ও দ্বাদশ হাতযুক্ত এক বিক্রম কুমারের জন্ম হয় ।


ময়ূর কেন কার্তিকের বাহন ?

অষ্টম শতকের ভাস্কর্য কার্তিকের বাহন আলস্যবিহীন ময়ুর । অসাধারণ কর্মতৎপর এই পক্ষী খুবই সুন্দর দেখতে । ময়ূরের পায়ে একটি সাপ অর্থাত অহংবোধ ও কামনা বাসনা বলি দিয়ে তিনি যুদ্ধ করতে ব্যস্ত । ময়ূর অত্যন্ত সজাগ এবং কর্মচঞ্চল পাখী । সৈনিক কার্তিকের সবগুণগুলি সে বহন করে । ময়ূর খুব সামান্যই নিদ্রা যায় । সর্বদা সতর্ক । আলস্যহীন । ময়ুরের স্বজনপ্রীতি লক্ষণীয় । সৈনিক পুরুষ ময়ূরের মতো অনলস, কর্মকুশল এবং লোকপ্রিয় হবেন তা বলাই বাহুল্য । তাছাড়া, ময়ূর মেঘ দেখলে যেমন আনন্দে পেখম তুলে নৃত্য করে, তেমনই ধীর ব্যক্তি শত বিপদেও উৎফুল্ল থাকবেন । সৌন্দর্য ও শৌর্য – কার্তিকেয়ের এই দুই বৈশিষ্ট্যই তাঁর বাহন ময়ূরের মধ্যে বিদ্যমান । সম্ভবত এই সব কারণেই কার্তিকের বাহন ময়ূর ।

তার নাম কার্তিক কেন ?

কৃত্তিকা নক্ষত্রে তাঁর জন্ম হয়েছিল এবং ছয় কৃত্তিকার দ্বারা তিনি পুত্ররূপে গৃহীত ও প্রতিপালিত হন বলে তাঁর নাম কার্তিকেয় বা কার্তিক । তাঁর আরো অনেক নাম আছে যেমন গুহ, পাবকি, মহাসেন, ষন্মুখ,কুমার, কুমারেশ, গাঙ্গেয়, বিশাখ, মহাসেন, কুক্কুটধ্বজ, নৈগমেয় । যখন তিনি গঙ্গার পুত্র, তখন তিনি কুমার । পার্বতীর পুত্র হলে স্কন্ধ । কৃত্তিকা বা মহাদেবতনয় হলে কার্তিকেয় । অগ্নিপুত্র হলে তাঁর পরিচয় গুহা ।


কার্তিক পূজা কেন করা হয় ?

ব্রহ্মার বরে মহাবলী তারকাসুরের নিধনের জন্যই নাকি অমিত বিক্রম যোদ্ধা কার্তিকের জন্ম হয়েছিল । কেউ বধ করতে পারছিলনা তারকাসুরকে । তার অত্যাচারে দেবকুল অতিষ্ঠ । আর দৈববলে অজেয় শক্তি সম্পন্ন এই দেবশিশু কার্তিকেয় তারকাসুর নিধন করেছিলেন । আর এই তারকাসুর নিধন করে দেবকুলে কার্তিক গেলেন দেবসেনাপতি । তাই কার্তিকের পুজো হয় মহাসমারোহে । দেবতারূপে কার্তিক একসময়ে সারা ভারতীয় উপমহাদেশেই খুব জনপ্রিয় ছিলেন । ভারতীয় পুরাণগুলির মধ্যে স্কন্দ পুরাণে কার্তিকের বিষয়ে সবিস্তারে লেখা আছে । তাছাড়াও মহাভারতে এবং সঙ্গম তামিল সাহিত্যে কার্তিকের নানা বর্ণনা রয়েছে । ইন্ডিয়ান মিউজিয়ামে বারোটি হাত যুক্ত কার্তিকের একটি অভিনব মূর্তি রক্ষিত আছে ।

কার্তিক পূজায় কেন পুত্রসন্তান কামনা করা হয় ?

কার্তিক হিন্দুদের উর্বরতার দেবতা । কার্তিক পূজার মাধ্যমে দম্পতিরা সন্তান প্রার্থনা করে থাকেন ৷ কথিত আছে দেবকী কার্তিকের ব্রত করে ভগবান শ্রীকৃষ্ণ কে পুত্ররূপে লাভ করেছিলেন ৷ কথায় বলে কার্তিকের মতো চেহারা অর্থাৎ কার্তিকের দেহ আকৃতি অত্যন্ত সুন্দর ও বলিষ্ঠ এই কারণে কার্তিক পূজার মাধ্যমে দম্পতিরা সুন্দর ও বলিষ্ঠ চেহারার সন্তান প্রার্থনা করে থাকেন ৷ কার্তিকের পূজা খালি সন্তানপ্রাপ্তির পূজা নয়,এ পুরানকথার সাপেক্ষে তৈরী স্থানীয় লোকাচার মাত্র।কথিত আছে কার্তিক ব্রহ্মা ও বিষ্ণুর পুত্রীদের বিবাহ করেন । ব্রহ্মা ও সাবিত্রীর মেয়ে দেবী ষষ্ঠী পুরাণমতে কার্তিকের স্ত্রী,যিনি জন্ম ও জন্মসুত্রের দেবী । সেই কারণেই হয়তো বঙ্গদেশে সন্তানলাভের আশায় কার্তিক পূজা করা হয় । কার্তিক দেবতাদের সেনাপতি তিনি অসীম শক্তিধর দেবতা এজন্য তাকে রক্ষা কর্তা হিসেবে পূজা করা হয় ৷ কার্তিক নম্র ও বিনয়ী স্বভাবের দেবতা৷ কিন্তু সমাজের নেই অন্যায় ও অবিচার নির্মূলে তিনি অবিচল যোদ্ধা ৷ আমরা কার্তিকের ন্যায় প্রতিষ্ঠার আদর্শ অনুসরণে নীতিবান হতে পারি ৷ তাকে অনুসরণ করে বিনয়ী মানুষ হিসেবে প্রতিষ্ঠা লাভ করতে পারি এবং আদর্শ সমাজ গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারি ৷ আমাদের সকলকেই কার্তিকের মতন নম্র ও বিনয়ী হওয়া উচিত এবং অন্যায় অত্যাচার ও অবিচারের বিরুদ্ধে সোচ্চার হওয়া উচিত ৷


কার্তিকের মত স্বামী কামনা কামনা হয় কেন ?

বাংলায় কার্তিক পুজো হয় কার্তিক সংক্রান্তিতে। অর্থাত্‍ কার্তিক মাসের শেষ দিনে । সন্তানহীন দম্পতিরাই তাঁর পুজোর আয়োজন করে থাকেন এখানে । পাশেই ওড়িশায় আবার প্রচলিত ভিন্ন রীতি । সেখানে বিজয়া দশমীর পরের পূর্ণিমায় অর্থাত্‍ আমাদের যেটা কোজাগরী পূর্ণিমা সেদিন ওখানে কুমার পূর্ণিমা । কুমারী মেয়েরা পুজো করে কার্তিকের । তাঁর মতো স্বামী লাভ করতে । বাঙালি মেয়েরা প্রার্থনা করে শিবের মতো স্বামী । ওড়িয়াকন্যাদের পছন্দ কুমার কার্তিকেয় । হিমাচল প্রদেশের চাম্বাতেও পূজিত হন কুমার কার্তিকেয় ।

৬ ও কার্তিক

কার্তিকের ৬টা মাথা মানুষের মধ্যে ৬ টি রিপু ও তাঁর দমনের প্রতীক,বাহন ময়ুর সৌন্দর্য্য ও দক্ষতার প্রতীক । ময়ুরের নখাগ্রের সাপ,হিংসা দমনের প্রতীক । অস্ত্রসজ্জিত হাত শৌর্য্যের প্রতীক । কার্তিকের জীবন ও রূপের সাথে “৬” সংখ্যাটির একটি গুরুত্বপূর্ণ যোগ আছে । ৬ জন কৃত্তিকা দ্বারা পালিত, একই সঙ্গে পালনকারী ৬ জন কৃত্তিকা্র স্তন্য পান করার ব্যগ্রতায় কুমারের ৬ টি মুখ তৈরি হয়, ৬তম দিনে তারকাসুর বধ এবং দেবী ষষ্ঠীকে বিবাহ । আসলে ৬ সংখ্যা দ্বারা হিন্দু পুরাণে মানুষের মন-কে বর্ণনা করা হয় । আমাদের মনের ৬ টি স্তর- যুক্তি, আবেগ, চিন্তা, জ্ঞান, বুদ্ধি, সচেতনতা । আর এদের ৬টি শত্রু হলো ৬টি রিপু—কাম, ক্রোধ, লোভ, মোহ, মদ, মাতশর্য্য । আমাদের প্রধান ৫টি ইন্দ্রিয় এবং ষষ্ঠ ইন্দ্রিয় হলো স্বউপলব্ধি । মানে ৫+১ = ৬টি ইন্দ্রিয়রূপী অস্ত্র দ্বারা আমরা ৬টি রিপুকে দমন করতে পারি আর মনের ৬টি গুনকে জাগৃত করতে পারি । আর মানুষের জীবনের এটাই যুদ্ধ—৬টি রিপুর সাথে ৬টি চেতনার । তাই এই যুদ্ধের প্রতীকী দেবতা হলেন ষড়ানন কার্তিক,যিনি আমাদের জয়যুক্ত করেন ।


নবান্ন ও কার্তিক পূজা

নবান্ন উৎসব হিন্দুদের একটি প্রাচীন প্রথা । হিন্দুবিশ্বাস অনুযায়ী, নতুন ধান উৎপাদনের সময় পিতৃপুরুষ অন্নপ্রার্থনা করে থাকেন । এই কারণে হিন্দুরা পার্বণবিধি অনুযায়ী নবান্নে শ্রাদ্ধানুষ্ঠান করে থাকেন । শাস্ত্রমতে, নবান্ন শ্রাদ্ধ না করে নতুন অন্ন গ্রহণ করলে পাপের ভাগী হতে হয় । এই নবান্নকে কেন্দ্র করে কার্তিক পুজো হয় ।

কার্তিক বিবাহিত না চিরকুমার ?

কথিত আছে, দুর্গা তনয় কার্তিক নাকি অবিবাহিত ছিলেন । সেই নিয়ে নানা কথা প্রচলিত আছে। সব থেকে বেশি শোনা যায়, মূলত তাঁর প্রেম ও মাতূভক্তির কারণটি । একদিন কার্তিক দানবকুলকে ধ্বংস করে বাড়ি ফিরছিলেন । ফেরার পথে চোখ পড়ে এক দেবকন্যার দিকে । কার্তিক সেই তরুণীর সঙ্গে পরিচয় করে জানতে পারেন, তাঁর নাম ঊষা । রূপবতী দেবকন্যার প্রেমের ফাঁদে জড়িয়ে পড়েন কার্তিক । দিয়ে বসেন বিয়ের প্রস্তাব । এরপর ঊষাকে সঙ্গে নিয়ে কৈলাশের কাছে পৌঁছন কার্তিক । সেখানে গিয়ে তাঁর উপলদ্ধি হয়, বিয়ের আগে মায়ের অনুমতি দরকার । অতত্রব ঊষাকে একটি ধানখেতে দাঁড় করিয়ে মা দুর্গার কাছে অনুমতি নিতে যান কার্তিক । দেবী দুর্গা এককথাতে অনুমতিও দিয়ে দেন বিয়ের জন্য । এরপর বর সেজে ধান খেতের উদ্দেশে রওনা দেন কার্তিক । হঠাত্‍ মনে পড়ে যায়, মাকে তো প্রনামই করা হয়নি । অতত্রব ফের যান মায়ের কাছে । মায়ের কাছে গিয়েই চক্ষুছানাবড়া কার্তিকের । দেখেন, রান্নাঘরে বসে মা তাড়াহুড়ো করে খেতে বসেছেন । কেন এত তাড়াহুড়ো করে মা খাচ্ছেন ? কৌতুহলের বসে কার্তিক প্রশ্ন করে দেবী দুর্গাকে । উত্তরে দুর্গা বলেন, পুত্রবধূ বাড়িতে আসার পর যদি তাঁকে খেতে আর না দেন ! সেই ভয়েই আগে থেকে খেতে বসে গিয়েছেন তিনি । একথা শুনে চোখ ভিজে যায় কার্তিকের । সেই মুহুর্তেই বিয়েই চিন্তা বাতিল করেন কার্তিক । এদিকে কার্তিকের প্রতিজ্ঞার কথা শুনতে পেয়ে লজ্জাতে ধান খেতেই লুকিয়ে পড়েন ঊষা । কার্তিক মাসে ধানের যে শিষ বের হয়, অনেকেই বলেন সেই শিষ নাকি ঊষা ।

অনেক উৎস মতে অনেকেই বলে থাকেন কার্তিক ঠাকুর চিরকুমার । আসলেই তা নয় । কার্তিকের জন্ম অমাবস্যা তিথিতে । একটু বড় হতেই দেবতারা তাঁকে জানালেন তাঁর বংশপরিচয় । ষষ্ঠদিনে তাঁর দেবসেনাপতিত্বে অভিষেক এবং দেবসেনার আধিপত্য লাভ, এবং পাঠালেন তারকাসুরের সঙ্গে যুদ্ধে । নিয়মমতো তারকাসুর বধও হলেন কার্তিকের হাতে । শুক্লা ষষ্ঠী তিথিতেই দেবসেনার সঙ্গে কার্ত্তিকের বিবাহ । একমতে তাঁর পত্নী ‘দেবসেনা’ হলেন ব্রহ্মার কন্যা । মতান্তরে তিনি আবার ইন্দ্রের কন্যা ৷ তারকাসুরকে বধ করেছিলেন কার্তিক । তখন কৃতজ্ঞতাস্বরূপ ইন্দ্র তাঁর মেয়ে দেবসেনার সঙ্গে বিয়ে দিলেন শিবপুত্রের । দেখা যায় বিভিন্ন পুরাণেই কথিত রয়েছে দেবতা ও অসুরদের প্রচণ্ড সংগ্রাম এবং দেবতাদের পরাজয়ের পটভূমিকায় শিব-পার্বতীর পুত্ররূপে কার্ত্তিকের জন্ম হয়েছিল । আবার কার্ত্তিকের জন্ম-উপাখ্যানটি বিশ্লেষণ করলে বোঝা যায়, কার্ত্তিকের জন্মের পিছনে ছিল শিব-পার্বতীর কঠোর তপস্যা । সন্তান আসবে পিতা-মাতার সংযম ও তপস্যার সেতুপথে-এটাই প্রাচীন ভারতীয় দাম্পত্য জীবনের মূল দর্শন । প্রেম কী, তা বোঝার আগেই শুরু হল তাঁর দাম্পত্য । কাত্তির্কের স্ত্রীর নাম দেবসেনা । সেকারণেও তিনি ‘দেবসেনাপতি’ আবার দেবসেনাবাহিনীর নায়কত্বের জন্য ও তিনি ‘দেবসেনাপতি’ নামে পরিচিত ।

কার্তিক বড় হ্যাংলা ! হ্যাংলা কেন ?

না, ওই যে ছড়া কেটে বলি আমরা- একবার আসেন মায়ের সঙ্গে, একবার আসেন একলা ! এই ঠাকুরটি হ্যাংলা অন্য কারণে । আসলে ছোট থেকে তিনি বড়ই ভালবাসার কাঙাল ! এক স্ত্রী থাকার পরেও সেই ভালবাসা খুঁজতে যে কারণে ছদ্মবেশ ধরতে হয় তাঁকে। আদায় করে নিতে হয় কাঙ্ক্ষিত রমণীর প্রেম। দেখে নিই কি সেই প্রেম- বিয়ের পর স্ত্রী দেবসেনার সঙ্গে নিয়ে কৈলাসে বসবাস শুরু করেন কার্তিক । মা, বাবা আর ভাই গণেশের সঙ্গে সুখে দিন কাটছিল । কিন্তু, সেই সুখের দিনে গ্রহণ এল । ভাই গণেশের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা মুখে পড়তে হল কার্তিককে ৷ প্রতিযোগিতার বিষয় – দুই ভায়ের মধ্যে কে আগে সারা পৃথিবী প্রদক্ষিণ করতে পারবে ৷ তা শুনে বাহন ময়ূরে চড়ে সারা পৃথিবী ঘুরতে বেড়িয়ে পড়েন কার্তিক ৷ কিন্তু ফিরে এসে দেখলেন তার আগেই বিজয়ীর সম্মান পেয়ে গিয়েছেন গণেশ কারণ তিনি বাবা-মাকেই পৃথিবীজ্ঞানে তাঁদের প্রদক্ষিণ করে এই কাজটি সেরেফেলেছেন । সকলেই প্রশংসা করছেন তাঁর বুদ্ধির ৷ এরপর একরাশ অভিমান নিয়ে কৈলাস ত্যাগ করে স্ত্রী দেবসেনাকে নিয়ে চলে এলেন দক্ষিণ ভারতে । বসতি করলেন পাহাড়ে । উপজাতি তাঁকে বরণ করে নিল সাদরে । ময়ূরবাহন বা মুরুগন বলে জানাল শ্রদ্ধাও ! কিন্তু, ভালবাসা পাওয়ার আকাঙ্ক্ষা কার্তিকের মন থেকে দূর হল না । তখনও যদিও তিনি জানতেন না, প্রেম এসে ধরা দিতে চলেছে তাঁর বাহুবন্ধনে । দক্ষিণ ভারতের এই পাহাড়েই সার্থক হবে তাঁর প্রেমের কামনা ।

কার্তিক তাই কিছুটা মনমরা হয়েই থাকেন । ঘুরে বেড়ান ইতিউতি । এমন সময়ে একদিন তিনি দেখলেন, এক পাহাড়ি ক্ষেতে শস্য পাহারা দিচ্ছে একটি কালো মেয়ে ! যতই কালো হোক, কার্তিক তুমুল ভাবে তার প্রেমে পড়লেন । এক বৃদ্ধের ছদ্মবেশে গিয়ে নাম জানতে চাইলেন, জানতে চাইলেন পরিচয় । শুনলেন, সে সেখানকার উপজাতি রাজার মেয়ে । তার নাম বল্লী । এবার কার্তিক চাইলেন বল্লীকে বিয়ে করতে । সে কথা বলতেই বল্লী রেগে আগুন হলেন ! তিনি সদ্য যুবতী, তাঁর কেন এক বৃদ্ধকে মনে ধরবে ! বিপদ দেখে কার্তিক তখন স্মরণ করলেন গণেশকে । গণেশও ভাইয়ের মনের কথা ভেবে এক মত্ত হস্তীর রূপ ধরে আটকে দাঁড়ালেন বল্লীর রাস্তা । বল্লীর আর উপায় নেই! মত্ত হাতির ভয়ে তিনি জড়িয়ে ধরলেন সেই বৃদ্ধকে । ভয়ে তাঁর দু’চোখ বোজা ! সেই অবস্থাতেও মরিয়া কার্তিকের দয়া হল না । তিনি আদায় করে নিলেন প্রতিশ্রুতি- হাতিটাকে তাড়াতে পারলে বল্লী তাঁকে বিয়ে করবেন ! নয় তো দু’জনেই মরবেন ! রাজি হতে তাই বাধ্য হলেন বল্লী । যখন তিনি চোখ খুললেন, দেখলেন সেই বৃদ্ধের জায়গায় দাঁড়িয়ে রয়েছে এক সুপুরুষ যুবক। এর পর আর বিয়েতে আপত্তি থাকার কথা নয় । বিয়ে হলও ধুমধাম করে । এবং, বল্লীর সঙ্গে দাম্পত্য আর প্রেম পূর্ণ ভাবে উপভোগ করার জন্য দক্ষিণ ভারতের ছয়টি স্থানে ছয়টি শস্ত্রাগার নির্মাণ করলেন কার্তিক ! যেখানে তৃপ্ত হবে তাঁর অস্ত্রচর্চা আর প্রেমচর্চা- দুই ! সেই ছয়টি শস্ত্রাগার আজ ভারতের সবচেয়ে পবিত্র কার্তিক মন্দিরে পরিণত হয়েছে ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.
একটি মন্তব্য পোস্ট করুন (0)
To Top