পুণর্জন্ম নিয়ে বিখ্যাত ব্যক্তিদের অভিমত

0
পুণর্জন্ম নিয়ে বিখ্যাত ব্যক্তিদের অভিমত

বিখ্যাত ব্যক্তিদের চোখে পুণর্জন্ম

“আমি দৃঢ়রূপে নিশ্চিত যে সত্যিই এমন কিছু রয়েছে যা পুনরায় জীবিত থাকে, আর সেই জীবিত থাকা মৃত্যু থেকে উৎসারিত হবার পরেই ঘটে আর তাই মৃতের আত্মার অস্তিত্ব রয়েছে ।”

-সক্রেটিস

“আত্মা বাইরে থেকে মানব শরীরে আসে, যেন সেটি তার ক্ষণিকের আবাস, এবং আবার তা নতুন দেহের কাছে যায়...সে যায় অন্যান্য বাসায়, কেননা আত্মা অমর।”

— রাল্ফ ওয়াল্ডো এমার্সন - 'জার্নালস অফ রালফ ওয়াল্ডো এমার্সন'


“আমার যখন জন্ম হয়েছিল তখন আমার শুরু হয় নি, যখন আমাকে ধারণ করা হয়েছিল, তখনও নয় । অসংখ্য অযুত সহস্র বৎসর ধরে আমি জন্মাচ্ছি, ক্রমবিকশিত হচ্ছি...আমার সকল পূর্ববর্তী 'আমার' কণ্ঠস্বর, প্রতিধ্বনি, আমার মধ্যে বিস্মৃতিকে জাগিয়ে তুলছে...ওহ্, আবার অগণিতবার আমাকে জন্ম নিতে হবে ।”

-জ্যাক লন্ডন - 'দ্য ষ্টার রোভার'

“মৃত্যু বলে কিছু নেই । যদি সবকিছু ভগবানের অংশই হয় তাহলে কিভাবে মৃত্যু থাকতে পারে ? আত্মা কখনও মরে না আর দেহও প্রকৃতরূপে কখনও বেঁচে থাকে না ।”

—আইজ্যাক বশেভিস সিঙ্গার নোবেল পুরস্কার প্রাপ্ত সাহিত্যিক - 'স্টোরিজ ফ্রম বিহাইন্ড দ্য স্টোভ'


“এইসকল রূপ ও মুখকে সে সহস্র সম্পর্কতার মধ্যে...নতুন করে জন্ম নিতে দেখেছিল । প্রত্যেকেই ছিল মরণশীল, যা ক্ষণকাল স্থায়ী, তার সকলই এক আবেগময়, ব্যাথার উদাহরণ । তবুও তাদের কেউই মরে নি, তারা কেবল পরিবর্তিত হয়েছিল, সর্বদা পুনর্জন্মিত, ক্রমাগত একেকটি নতুন মুখ; কেবল সময় একেকটি মুখের মাঝখানে দাঁড়িয়ে ছিল ।

-হারম্যান হেস, নোবেল পুরস্কার প্রাপ্ত লেখক - 'সিদ্ধার্থ'

“তোমার কি কোনও ধারণা আছে যে এই খাওয়া অথবা যুদ্ধ করা অথবা দলের ক্ষমতার চেয়েও জীবনে আরও কিছু আছে এবং এই ধারণাটির প্রথম অনুভবের আগে পর্যন্ত আমাদের কতটি জীবনের মধ্য দিয়ে যেতে হয় ? এক হাজার, জন, দশ হাজার । আর তারপরেও আরও একশত জীবন, যতক্ষণ না আমরা শিখতে শুরু করছি, এই ধরনের এক পূর্ণতা রয়েছে । তারপর আবার আরও একশত বৎসর এই ধারণাটি লাভ করতে যে সেই পূর্ণতা লাভ করা ও সম্মুখের দিকে অগ্রসর হওয়াই আমাদের জীবনের উদ্দেশ্য ।”

—রিচার্ড বাখ - 'জোনাথন লিভিংষ্টোন সীগল'

“সহস্র স্বপ্নের মধ্য দিয়ে আমরা যেমন আমাদের বর্তমান জীবনটি অতিবাহিত করি তেমনি আমাদের বর্তমান জীবনটিও এই ধরনের সহস্র জীবনের একটি, যেখানে আমরা প্রবেশ করি অন্য কারও বাস্তব জীবন থেকে...আর তারপর মৃত্যুর পর ফিরে যাই । আমাদের জীবনে ঐ আরও বাস্তব জীবনের স্বপ্নের মধ্যে একটি আর তা অন্তহীনভাবে চলতেই থাকে যতক্ষণ না সে ঐ শেষতম, ভগবৎ-জীবনের বাস্তবে পৌঁছয় ।”

—কাউন্ট লিও টলষ্টয়

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.
একটি মন্তব্য পোস্ট করুন (0)
To Top