প্রথম পরমাণু অস্ত্র কি তাহলে ভারতেই আবিষ্কৃত হয়েছিল !

0
প্রথম পরমাণু অস্ত্র কি তাহলে ভারতেই আবিষ্কৃত হয়েছিল !

প্রথম পরমাণু অস্ত্র কি তাহলে ভারতেই আবিষ্কৃত হয়েছিল ?

প্রাচীন ভারতীয় বিজ্ঞান চর্চার সফলতা ও আবিষ্কার আজীবন ছাইচাপা দিয়ে ঢেকে রাখা সম্ভব নয় । সিন্ধু সভ্যতা ধ্বংসের কারণ হিসেবে স্কুল-কলেজের ইতিহাস পাঠ্যপুস্তকে খরা, বন্যা, প্রাকৃতিক দুর্যোগ ইত্যাদি ইত্যাদি যে যে কারণগুলো ব্যাখ্যা করা হয়েছে তা সঠিক নয় বলে মনে করছেন আধুনিক বিজ্ঞানীরা । ৭৫০০ বছর আগে এত উন্নত মানের একটা সভ্যতা কিভাবে রাতারাতি হঠাৎ করে ধ্বংস হয়ে যেতে পারে এই প্রশ্নের উত্তর খুঁজতে গিয়ে বিজ্ঞানীরা চাঞ্চল্যকর ঘটনা খুঁজে পাচ্ছেন ।

হরপ্পা সভ্যতার হঠাৎ ধ্বংস হবার কারণ হিসেবে পারমাণবিক বিস্ফোরণের তত্ত্ব সামনে এনেছেন দাভেনপোর্ট এবং ভেনসেন্টি নামে ইউরোপের দুই বিজ্ঞানী । হরপ্পা সভ্যতা কে নিয়ে নানারকম পরীক্ষা-নিরীক্ষার পর তারা ঘোষণা করেছেন যে, হরপ্পা সভ্যতা ধ্বংস হয়েছিল পারমাণবিক বিস্ফোরণের ফলে ।

তাদের গবেষণা থেকে জানা যায় হরপ্পা সভ্যতার ধ্বংসাবশেষ থেকে বড় বড় কাদা মাটির স্তর এবং সবুজ কাঁচের স্তর পাওয়া গেছে । আধুনিককালে নেভাদা সহ বিশ্বের যেখানে যেখানে আণবিক বিস্ফোরণ পরীক্ষা করা হয়েছিলো তার প্রায় প্রত্যেক স্থানেই ওই একই ধরনের কাদা মাটির স্তর এবং সবুজ কাঁচের স্তর তৈরি হয়েছে । হরপ্পা সভ্যতা থেকে বেশ কিছু এমন ধ্বংসাবশেষ পাওয়া গেছে যেগুলো পরীক্ষা করে জানা গেছে সেগুলো প্রায় ৪ হাজার বছরের পূর্বে ১৫ হাজার সেন্টিগ্রেড তাপমাত্রায় গলে গেছে। হরপ্পা ও মহেঞ্জোদারো থেকে যে শত শত কঙ্কাল পাওয়া গেছে সেগুলোর তেজস্ক্রিয়তা সাধারন কঙ্কালের থেকে ৫০ গুন বেশি যা কিনা পারমাণবিক অস্ত্রের আঘাতেই সম্ভব । এই দুই বিজ্ঞানী গবেষণার মাধ্যমে বিস্ফোরণের কেন্দ্র বিন্দু সঠিকভাবে চিহ্নিত করে ফেলেছেন । তারা তাদের গবেষণায় দেখিয়েছেন পারমাণবিক বিস্ফোরণের কেন্দ্রস্থলে অবস্থিত ঘরবাড়ি ভেঙে গুঁড়িয়ে ধুলিস্যাৎ হয়ে গেছে, যা অন্যত্র হয়নি। তবে বিস্ফোরণের মেয়াদ ছিলো ক্ষণিকের এবং আধুনিককালের পারমাণবিক বিস্ফোরনেট তুলনায় খুব ছোট মাপের । ঐতিহাসিক কিশোরীমোহন গাঙ্গুলীর গবেষণা থেকেও প্রাচীন ভারতে পারমাণবিক অস্ত্র ব্যবহারের অনেক তথ্য জানা গেছে । ম্যানহাটন পরমাণু প্রকল্পের প্রধান বিজ্ঞানী ডঃ রবার্ট ওপেনহাইমার Rochester University-তে এক সম্মেলনে প্রশ্নের উত্তরে জানিয়েছিলেন আলমোগেরদো পরমাণু বিস্ফোরণ পরীক্ষা আধুনিক কালের ইতিহাসে প্রথম বিস্ফোরণ, অর্থাৎ আধুনিককালে বিজ্ঞানীদের পারমাণবিক বিস্ফোরণ আবিষ্কার পৃথিবীর প্রথম পারমাণবিক বিস্ফোরণ নয় । প্রাচীনকালেই পারমাণবিক বিস্ফোরণ আবিষ্কার হয়ে গেছে পরোক্ষভাবে তিনিও এ কথা বলে ফেলেছেন ।

প্রাচীন ভারতীয় তত্ত্ব থেকে শিক্ষা নিয়ে আধুনিককালে কিছু আবিষ্কার করে ফেললেই সেটি পৃথিবীর প্রথম আবিষ্কার হিসেবে চিরকাল গণ্য হয় না । ভারতবর্ষের প্রাচীন বিজ্ঞানী ঋষি কণাদ বহু বছর আগেই পারমাণবিক তথ্য আবিষ্কার করে গেছেন একথা আজ বিশ্বের দরবারে লুকিয়ে রাখা সম্ভব হয়নি ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.
একটি মন্তব্য পোস্ট করুন (0)
To Top