দেবী কালীর গায়ের রং কালো কেন ?

0
দেবী কালীর গায়ের রং কালো কেন ?

দেবী কালীর গায়ের রং কালো কেনো ?

কাল বা কালো থেকেই উৎপত্তি হয়েছে কালী শব্দটির, অর্থাৎ গায়ের রং কালো বলেই সাধারণ অর্থে তিনি কালী নামে পরিচিত । কিন্তু এই দেবীর গায়ের রং কালো হওয়ার কারণ কী ? এই প্রশ্নের উত্তরের বেশ কয়েকটি ব্যাখ্যা আছে, যেগুলো কালীর গায়ের কালো রং এর তাৎপর্যকে ব্যাখ্যা করে । এর মধ্যে প্রথমটি হলো-

সময় বা কাল থেকে কালী নামের উৎপত্তি । কালকে ধারণ করতে পারেন বলেই ইনি কালী । সৃষ্টিকর্তা হিসেবে কালকে ধারণ করতে পারেন একমাত্র ব্রহ্ম এবং ব্রহ্মের তিনটি কার্যকরী রূপের একটির নাম মহাদেব বা শিব, যিনি মহাকাল নামেও পরিচিত, এই মহাকালের নারী শক্তি বলেই তিনি মহাকালী বা কালী; অর্থাৎ কালী যা, মহাদেবও তা । আবার যেহেতু মহাদেব, পরমব্রহ্মের ধ্বংসকারী রূপের নাম এবং যেহেতু কালী, মহাদেবেরই নারী শক্তি; সেহেতু কালী ই মহাদেব এবং মহাদেবই যেহেতু ব্রহ্ম, সেহেতু কালী ই ব্রহ্ম বা পরমব্রহ্ম; অর্থাৎ কালী ই ঈশ্বর ।

দ্বিতীয় ব্যাখ্যাটি কালীর ভয়ঙ্কর ও হিংস্র রূপের সাথে সম্পর্কিত-

মহাদেবের নারী শক্তির গার্হস্থ্য রূপের নাম পার্বতী; অর্থাৎ পার্বতী একজন সাধারণ নারীর প্রতীক, সেই সাধারণ নারী যখন অত্যাচারিত, নির্যাতিত হয়; সমাজের বিষাক্ত থাবা যখন তাকে ছোবল মারতে যায়, সমাজের ক্লেদাক্ত রূপ যখন তাকে গ্রাস করতে উদ্যত হয়; অর্থাৎ যখন তার পিঠ দেয়ালে ঠেকে যায়, তখন নারী যে রূপে তার শত্রুদেরকে প্রত্যাঘাত করে, সেই রূপই হলো কালী । সাপের বিষাক্ত ছোবলে মানুষ যেমন শুধু যন্ত্রণা ই পায় না, তার শরীরও নীল হয়ে উঠে, তেমনি সমাজের বিষাক্ত ছোবলে নারীর শরীর এবং মনও কালো হয়ে উঠে, সেই কালোরই প্রতীকী প্রকাশ আসলে কালীর দেহের কালো রং ।

এছাড়াও কালীর দেহের কালো রং বৈজ্ঞানিক ব্যাখ্যা হলো-

কালো রং সকল রংকে শোষণ বা ধারণ করতে পারে, অর্থাৎ সকল রংকে যখন একত্রে সমপরিমান মিশ্রিত করা হয়, তখন তা কালো বর্ণ ধারণ করে । এই সূত্রে কালীর গায়ের কালো রং এর তাৎপর্য হলো- পৃথিবীসহ মহাবিশ্বে দৃশ্যমান সকল কিছুর কোনো না কোনো রং আছে, মহাবিশ্বের এই সকল কিছুকে দেবী তার নিজের দেহে ধারণ করতে পারে, তাই তিনি কালী ।

সুতরাং সবদিকের চুড়ান্ত বিচারে দেখা যাচ্ছে, কালী ই সৃষ্টিকর্তা পরমব্রহ্ম, যে ব্রহ্মকে আমরা মাতৃরূপে পূজা করছি ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.
একটি মন্তব্য পোস্ট করুন (0)
To Top