হিন্দুধর্ম কিভাবে পৃথিবীর সবচেয়ে প্রাচীন ধর্ম ?

0
হিন্দুধর্ম কিভাবে পৃথিবীর সবচেয়ে প্রাচীন ধর্ম ?

সনাতন ধর্ম কিভাবে প্রাচীন ধর্ম ?

সংস্কৃত ভাষার উৎপত্তি সম্পর্কে উইকিপিডিয়া যা বলে, সেটা সত্য নয় । কারণ, বৈদিক ভাষা ই হচ্ছে সংস্কৃত ভাষা, তাই বেদ রচিত হবার আগেই সংস্কৃত ভাষায় উৎপত্তি হয়েছে । কারণ, সংস্কৃত বর্ণ বা শব্দ না থাকলে তার দ্বারা কিভাবে বেদ রচনা করা সম্ভব ? যেহেতু বেদের ভাষাকেই বলে বৈদিক ভাষা এবং বৈদিক ভাষা ই হচ্ছে সংস্কৃত ।

আরো জানুনঃ হিন্দুধর্মের উৎপত্তি ও ক্রমবিকাশ

সনাতন ধর্ম হলো প্রকৃতির ধর্ম, যে কারণে সনাতন ধর্মের কোনো একক প্রবর্তক নেই । যে ধর্মের প্রবর্তক থাকে, বাস্তবে সেগুলো ধর্ম নয়, সেগুলোকে বলে মতবাদ, আর ধর্মের নামে চলা এই মতবাদগুলোরই তথাকথিত ধর্মগ্রন্থ লেখা হয়ে থাকে তথাকথিত ধর্ম চালু হবার পর পরই, যেহেতু ঐ তথাকথিত ধর্মের বিধি বিধান হলো ঐ তথাকথিত ধর্ম প্রবর্তকের ইচ্ছা অনিচ্ছার সমষ্টি । কিন্তু সনাতন ধর্ম প্রকৃতির ধর্ম বলেই এই ধর্মের বিধি বিধানগুলো কয়েক হাজার বছর ধরে বিভিন্ন মুনি ঋষিদের মাধ্যমে আস্তে আস্তে রচিত হয়েছে এবং একটা সময়ে এসে তা মুনি বেদব্যাসের মাধ্যমে গ্রন্থের রূপ পেয়ে সনাতন ধর্মকে পূর্ণতা প্রদান করেছে ।

এছাড়াও পৃথিবীর বয়স লক্ষ কোটি বছর নয়, মাত্র সাড়ে চারশো কোটি বছর, আর তাতে বিবর্তনের ধারায় আধুনিক আকৃতির মানুষের উৎপত্তি মাত্র আনুমানিক ২০ লক্ষ বছর আগে এবং তাতে জ্ঞান বুদ্ধি সম্পন্ন মানুষের উৎপত্তি মাত্র ১২ থেকে ১৫ হাজার বছর আগে । যার পরেই বেদ মন্ত্র রচিত হবার মাধ্যমে প্রবর্তন হতে শুরু করে সনাতন ধর্ম, যে কারণে বলা হয় সনাতন ধর্মের বয়স ১০ থেকে ১২ হাজার বছর ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.
একটি মন্তব্য পোস্ট করুন (0)
To Top