আদ্যশ্রাদ্ধ কি ? এবং কেন করণীয় ?

1

শ্রাদ্ধ কি ? এবং এটি পালন করার গুরুত্ব

কোন ব্যক্তির মৃত্যুর পর প্রথম যে শ্রাদ্ধ করণীয় তাকে বলে আদ্যশ্রাদ্ধ । অশৌচকাল উত্তীর্ণ হলে তারপর দিন অনুষ্ঠিত হয় এই শ্রাদ্ধ । শাস্ত্রমতে দত্তাত্রেয় মুণির পুত্র নিমি শ্রাদ্ধের প্রবর্তক। 

আদ্যশ্রাদ্ধ কি ? এবং কেন করণীয় ?

'শ্রদ্ধা' শব্দের সঙ্গে 'অন্' প্রত্যয় যোগে 'শ্রাদ্ধ' শব্দ গঠিত । শ্রদ্ধার সঙ্গে যা দান করা হয় তাই শ্রাদ্ধ । সুতরাং যেখানে শ্রদ্ধার স্থান নেই সেখানে আড়ম্বর থাকলেও শ্রাদ্ধ হয় না । 


শাস্ত্রের বিধান অনুসারে জ্যেষ্ঠপুত্র আদ্যশ্রাদ্ধের অধিকারী । তার অভাবে বয়োজ্যেষ্ঠতা অনুসারে ক্রমে ক্রমে অন্য পুত্রগণ শ্রাদ্ধ করতে পারে । প্রত্যেক পুত্রকেই আদ্যশ্রাদ্ধ দিবসে দান করতে হয় । শাস্ত্রে ছয়, আট, ষোল প্রভৃতি বিভিন্ন দানের বিধান আছে । যার যেমন সামর্থ সে তেমন দানই করে থাকে । কেউ কেউ বৃষোৎসর্গও করে থাকেন।

আদ্যশ্রাদ্ধে গীতা এবং বৃষোৎসর্গে গীতা ও মহাভারতের বিরাট পর্বে পাঠেরও বিধান আছ্র । কোন কোন অঞ্চলে শ্রাদ্ধবাসরে কঠোপনিষদ পাঠ করা হয়ে থাকে । 


আদ্যশ্রাদ্ধের পূর্ণ নাম আদ্য একোদ্দিষ্ট শ্রাদ্ধ । এক জন মৃত ব্যক্তির উদ্দেশ্যে এই শ্রাদ্ধ অনুষ্ঠিত হয় বলে এর নাম একোদ্দিষ্ট শ্রাদ্ধ । 

আদ্যশ্রাদ্ধের প্রথমে প্রদীপ প্রজ্বলিত করে বাস্তুপুরুষ যজ্ঞেশ্বর ও ভূস্বামীর পূজা করণীয় । অতঃপর মৃত ব্যক্তির উদ্দেশ্যে শ্রাদ্ধ করতে হয় । এই সময় আসন, ছাতা, পাদুকা, বস্ত্র, অন্ন, জল, তাম্বুল (পান), মালা, বিছানা প্রভৃতি মৃত ব্যক্তির নামে মন্ত্রোচ্চারণসহ উৎসর্গ করা হয় । পরে পিন্ডদান করে আদ্যশ্রাদ্ধ সমাপ্ত করা হয় । নারীরাও অশৌচ এবং চতুর্থী প্রভৃতি অনুষ্ঠান পালন করে থাকেন ।

একটি মন্তব্য পোস্ট করুন

1 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.
একটি মন্তব্য পোস্ট করুন
To Top