কৌরব পক্ষের বিখ্যাত যদুবংশীয় যোদ্ধা কে ছিলেন ?

2
কৌরব পক্ষের বিখ্যাত যদুবংশীয় যোদ্ধা কে ছিলেন ?


আমার কথা শুনে আপনিও একটু কনফিউশানের মধ্যে পড়ে গেছেন এই ভেবে, যে কৌরব পক্ষে যোগদান করা বিখ্যাত যদুবংশীয় যোদ্ধা আবার কে ছিলেন ?

হ্যা, ছিলেন । আর তার নাম হলো কৃতবর্মা ।

কৃতবর্মার পরিচয়

মহাভারত থেকে জানা যায় কৃতবর্মা ছিলেন একজন যদুবংশীয় বীর । তার পিতার নাম ছিল হৃদিক । তিনিও সাত্যকির মতো ছিলেন শ্রীকৃষ্ণের অনুগত । কিন্তু দূর্যোধনের সাথেও তার সম্পর্ক ভালো ছিল । তাই ধৃতরাষ্ট্র পুত্র দূর্যোধনের অনুরোধে তিনি কৌরব পক্ষে যোগদান করেছিলেন । কুরুক্ষেত্রের যুদ্ধে কৌরব পক্ষে তার একটা বড় ভূমিকা ছিল । আর থাকবেনাই বা কেন, তিনি ছিলেন যদুবংশীয় বীর তাও আবার মহারথী । কুরুক্ষেত্রের যুদ্ধে অভিমন্যুকে যে ছয় জন মহারথী বেষ্টন করে অন্যায়ভাবে হত্যা করেছিলেন । তার মধ্যে কৃতবর্মাও ছিলেন ।

আপনারা সবাই জানেন যে কুরুক্ষেত্রের যুদ্ধে কৌরব পক্ষে যে তিন বীর জীবিত ছিলেন তারা হলেন অশ্বত্থামা, কৃপাচার্য ও কৃতবর্মা । অশ্বত্থামার পান্ডব পুত্রদের ঘুমন্ত অবস্থায় হত্যা করার ব্যপারটি কৃতবর্মা পূর্ণভাবে সমর্থন করেছিলেন ।


কৃতবর্মার মৃত্যু

কুরুক্ষেত্র যুদ্ধের পয়ত্রিশ বছর পরে যদুবংশীয়রা যখন মদ্যপ অবস্থায় এদিক ওদিক ছুটোছুটি করছিলেন । তখন শুরু হয় কৃতবর্মা ও সাত্যকির মধ্যে বিবাদ । তখন সাত্যকি পঞ্চপাণ্ডবদের পাঁচ পুত্র ও পাঞ্চাল বীরদের ঘুমন্ত অবস্থায় হত্যা করেছিলেন বলে কৃতবর্মাকে তিরস্কার করেন । কৃতবর্মাও তখন সাত্যকির অন্যায়ভাবে কৌরব বীর ভুরিশ্রবাকে হত্যার প্রসঙ্গ তুলে বসেন । তখন সাত্যকি ক্ষিপ্ত হয়ে তলোয়ার দিয়ে কৃতবর্মার হত্যা করেন ।


আরও পড়ুন  :

একটি মন্তব্য পোস্ট করুন

2 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.
একটি মন্তব্য পোস্ট করুন
To Top