মহাভারত বাংলায় অনুবাদ করেন কে ?

3
মহাভারত বাংলায় অনুবাদ করেন কে ?


মহাভারতের প্রথম অনুবাদক কবীন্দ্র পরমেশ্বর

বাংলাভাষায় কে সর্বপ্রথম মহাভারত অনুবাদ করেন, তা ঠিক করে বলা কঠিন । তবে যে প্রাচীন কবি সম্পর্কে সুনিশ্চিতভাবেই কিছু বলা যায়, তিনি 'পরাগলী' মহাভারতের কবি কবীন্দ্র পরমেশ্বর । তৎকালীন সময়ে পরাগল খান ছিলেন চট্রগ্রামের শাসনকর্তা । এই পরাগল খানের অনুরোধেই কবীন্দ্র পরমেশ্বর মহাভারত অনুবাদ করেন । এই গ্রন্থকেই বলা হয় 'পরাগলী মহাভারত' বা 'পান্ডববিজয় পাঞ্চালিকা' ।

পরাগল খানের পুত্র ছুটি খানও পিতার মতই মহাভারত রচনা চেষ্টায় সহায়তা করেছিলেন । তার অনুরোধেই শ্রীকর নন্দী জৈমিনি মহাভারত থেকে অশ্বমেধ পর্বের বিস্তৃতি ব্যাখ্যা করেন ।

মহাভারতের শ্রেষ্ঠ অনুবাদক কাশীরাম দাস

মহাভারতের শ্রেষ্ঠ অনুবাদক কাশীরাম দাস সপ্তদশ শতকে বর্তমান ছিলেন বলে মনে করা হয় । বাংলাভাষায় সর্বাধিক পঠিত গ্রন্থের মধ্যে কাশীরাম দাস রচিত মহাভারত অন্যতম । কাশীরাম দাস ষোড়শ শতকের শেষার্ধে জন্মগ্রহণ করে সপ্তদশ শতকের প্রথমভাগেই মহাভারত রচনা করেছিলেন ।


কাশীরামের কাব্য বৈশিষ্ট্য

কাশীরাম দাস মূল সংস্কৃত মহাভারতের আক্ষরিক কিংবা হুবুহু অনুবাদ করেন নি । এটাকে কেউ কেউ কাব্যের দোষ, আবার কেউ গুণ বলে বিবেচনা করে থাকেন ।

কাশীরামের অনুবাদ যদি মূলানুগ হতো, তাহলে আমরা পাঁচ হাজার বছর পূর্বেকার সমাজচিত্র পেতাম । কিন্তু কাশীদাসী মহাভারতে আমরা আনুমানিক তিনশ বছর পূর্বেকার সমাজচিত্র দেখতে পাচ্ছি ।

বস্তুত অনুবাদ করতে গিয়েও কাশীরাম দাস যে মৌলিকত্বের পরিচয় দিয়েছেন, তাতে তার কবি প্রতিভার বৈশিষ্ট্যই প্রকাশিত হয়েছে । কাশীরাম যদি মহাভারতের হুবুহু অনুবাদ করতেন, তবে আমাদের দেশের ধনাঢ্য ব্যক্তিগণ তা মূল্যবান চামড়ায় বেঁধে আলমারিতে তুলে রাখতেন । এটা হলে আর শিক্ষিত-অশিক্ষিত নির্বিশেষে ধনি-দরিদ্র সবশ্রেণীর বাঙ্গালী অমৃতসম মহাভারত পাঠ করে মনেপ্রাণে তৃপ্তি লাভ করতে পারত না । কাজেই, এ ব্যাপারে কাশীরাম দাসকে ধন্যবাদ দেওয়াই যায় ।

কাশীরাম নিজে বৈষ্ণব ছিলেন বলেই মনে হয় । সম্ভবত এই কারণেই তার রচনায় ভক্তিবাদের প্রাধান্য দেখা যায় । এই ভক্তি সকল দেবতা নির্বিশেষে প্রাধান্য পেয়েছে । কৃষ্ণের বর্ণনায় যেমন, মহাদেবের বর্ণনায়ও তেমনি লেখকের সর্বত্র ভক্তির প্লাবন ঘটেছে ।

কালে কালে কাশীরাম লিখিত মহভারতে যে কত প্রক্ষিপ্ত অংশ ঢুকেছে এবং ঢুকছে, কতজন যে এর কত অদল-বদল করেছেন, তার সন্ধান করে মূল লেখা উদ্ধার করা আর সম্ভবপর নয় । অতএব যা পেয়েছি তাই নিয়েই আমাদের সন্তুষ্ট থাকতে হবে ।

তথ্যসূত্রঃ কাশীদাসী মহাভারত

আরও পড়ুন :

হিন্দুধর্ম নিয়ে বিখ্যাত ব্যক্তিদের উক্তি

ইসলাম সম্পর্কে বিখ্যাত মনীষীদের উক্তি/অভিমত

একটি মন্তব্য পোস্ট করুন

3 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.
একটি মন্তব্য পোস্ট করুন
To Top