হিন্দুরা কেন মূর্তি পূজা করে ?

0
হিন্দুরা কেন মূর্তি পূজা করে ?

হিন্দুরা কেন প্রতিমা পূজা করে ?

পৃথিবীতে এমন কোন লােক নেই যারা উপাসনায় মূর্তি, চিহ্ন বা কোন প্রতীক ব্যবহার করেন না । যারা বলেন হিন্দুরা নিরাকার উপাসনা করে না, তাদের নিরাকার উপাসনার পদ্ধতিও আকার রূপেই এসেছে । হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান, শিখ, জৈন, পারসীক, ইহুদী প্রভৃতি মতের উপাসকদের প্রতীক আছে, আছে পবিত্রতম ধর্মগ্রন্থ । তারা সকলেই প্রতীক, চিহ্ন, মূর্তির উপাসনা করেন । সাধারণভাবে চিহ্ন, প্রতীক, মৃতি, দেখা যায় না ইসলাম মতের উপাসনায় কিন্তু দিক নির্দেশনা আছে । আল্লাহ নিরাকার হয়েও ঘরে বাস করেন । কোরান শরীফ তাদের কাছে ধর্মগ্রন্থ, কিছু অক্ষরের সমষ্টি বৈ-তাে নয় । সমগ্র বিশ্বের ইসলাম ধর্মাবলম্বীগণ আল্লার ঘর বলে মক্কার "কাবা ঘর"-কে চিহ্নিত করেছেন এবং তাবৎ ইসলাম সম্প্রদায়, ঐ গৃহের দিকে মুখ ফিরিয়ে নামাজ আদায় করেন । এটা মূর্তিপূজা নয় ?

সনাতন ধর্মেরই একটি অংশ ব্রাহ্মসমাজ । এরা নিরাকার ব্রহ্মের উপাসনা করেন । তাদের উপাসনা ঘর আছে । তারা উপাসনা শেষে প্রার্থনা করে বলেন “তােমার চরণে কোটি কোটি প্রণাম" । যিনি নিরাকার তাঁর চরণ থাকা সম্ভব নয় । চঞ্চল মনকে স্থির করার উপায় হলাে মূর্তি, চিহ্ন বা প্রতীক ব্যবহার । জীবন বহমান রাখতে হলে, রাষ্ট্র চালাতে হলে প্রতীক ভিন্ন উপায় নেই । মুখে যা-ই বলি, বাস্তবে করতে গেলে অবশ্যই প্রতীক ব্যবহার ব্যাতীত ভিন্ন উপায় নেই । এজন্যই স্বামী বিবেকানন্দ বলেছেন :

পুতুল পূজা করে না হিন্দু, কাঠ মাটি দিয়ে গড়া ।

মৃণ্ময়ী মাঝে চিন্ময়ী হেরি, হয়ে যাই আত্মহারা’

রাস্তায় চলতে গেলে স্থানের দিক নির্দেশনা পথের পাশে দেখাতে হয় এও প্রতীক চিহ্ন । রাষ্ট্রের প্রতীক পতাকা । পৃথিবীর ক্ষুদ্র দৃষ্টান্ত গ্লোব । এরূপ অসংখ্য উদাহরণ আছে ।

হিন্দুধর্ম এমনি একটি ধর্ম যেখানে ঈশ্বরকে নিরাকার এবং সাকার উভয়ক্ষেত্রেই উপাসনা করার বিধান আছে এবং তা যথেষ্ট যুক্তিসঙ্গত ।


আরও পড়ুন :

বিশ্বব্যাপী শীর্ষ ১০ সেলিব্রিটি যারা হিন্দুধর্ম গ্রহণ করেছেন

স্বপ্নে কি দেখলে কি ফলাফল লাভ হয় ?

মাঙ্গলিক দোষ কি ? কাটাবেন কিভাবে ?

মহাভারতের শ্রেষ্ঠ যোদ্ধা কে ছিলেন ?

হিন্দুরা কেন প্রতিমা বিসর্জন দেয় ?

হিন্দুরা কেন মৃতদেহ পুড়িয়ে ফেলে ?

অন্ত্যেষ্টিক্রিয়া কি ? কেন করা হয় ?

পুরোহিত এবং ব্রাহ্মণের মধ্যে পার্থক্য

রথী ও মহারথীর মধ্যে পার্থক্য

হিন্দুধর্ম সম্পর্কে বিখ্যাত ব্যক্তিদের উক্তি

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.
একটি মন্তব্য পোস্ট করুন (0)
To Top